ব্রেকিং নিউজ:
LIVE TV
নতুন প্রযুক্তির প্রদর্শনী চলছে বার্লিনে
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ০২, ২০১২, রবিবার,     ০৪:২৫:১৭

 

জার্মানির বার্লিনে শুরু হওয়া আইফা কনজিউমার মেলায় চলছে প্রযুক্তি পন্যের বর্ণাঢ্য এক প্রদর্শনী। আগামি দিনগুলোতে বাজার মাত করবে প্রযুক্তি বিশ্বের এমন সব পন্যের পসরা বসেছে এই মেলায়। নির্মাতা প্রতিষ্ঠানগুলো মেলায় এনেছে কয়েকশ রকমের ট্যাবলেট পিসি। প্রযুক্তি পন্যের বাজার বিশ্লেষকরা বলছেন, এই ট্যাবলেট পিসিগুলোই নিয়ন্ত্রণ করবে ভবিষ্যতের পিসির বাজার।
সময় এখন ট্যাবলেট কম্পিউটারের। বার্লিনে শুরু হওয়া আইফা কনজিউমার মেলায় স্যামসাং, সনি, তোসিবা আর লিনোভোর মত বিশ্বখ্যাত টেকনোলজি জায়ান্টরা হাজির করেছেন নানা জাতের ট্যাবলেট পিসি। অ্যাপল থেকে যাত্রা শুরু হয়েছিলো যে ট্যাবলেট পিসির যাত্রা সেটি এখন আরো বেশি সহজ ব্যবহার উপযোগী আর দৃষ্টি নন্দন মডেলে বাজারে এনেছে প্রায় সবগুলো কোম্পানী। ছোট, বড়, মাঝারি, পপ ও নোটবুক আকারে প্রদর্শনী চলছে নতুন প্রজন্মের এসব ট্যাবলেট পিসির। অপারেটিং সিস্টেমেও আছে বৈচিত্র। অ্যানড্রয়েড থেকে শুরু ‘উইন্ডোজ ৮’এর মত সহজ আর উপযোগী অপারেটিং সিস্টেমে চলবে এই পিসি গুলো। ‘থিংকপ্যাড’ নামে লিনোভো বাজারে এনেছে ‘উইন্ডোজ ৮’অপারেটিং এ ব্যবহার উপযোগী ট্যাবলেট। বড় স্ক্রীনে হাইব্রিড কী বোর্ড ডিভাইস ব্যবহার করা হয়েছে এটিতে।
লিনোভোর প্রধান যোগাযোগ কর্মকর্তা অ্যাডরিয়ান হল জানিয়েছেন, ‘উইন্ডোজ ৮’ সম্পর্কে সবারই ধারণা আছে। আপনি যদি এটা জেনে থাকেন, তো নতুন করে অপারেটিং জানার দরকার নাই। আপনি সহজেই এটি ব্যবহার করতে পারবেন।
অ্যালুমেনিয়াম কভারে অ্যান্ড্রয়েড 4 সিস্টেমে, এক্সপেরিয়া এস ট্যাবলেট এনেছে সনি। এটি সনির আগের ট্যাবলেট এস সিরিজ থেকে আরো বেশি স্মার্ট ও হালকা। টেকনোলজির জাপানি জায়ান্ট তোসিবা এনেছে স্যাটেলাইট U 920T ট্যাবলেট। মজার ব্যাপার হলো এর কী-বোর্ডটি ভাজ করা যায় এবং হাতের ইশারাতেও নিয়ন্ত্রণ করা যায় এর অ্যাপলিকেশন। সেপ্টেম্বরের মাঝামাঝি ও ডিসেম্বর নাগাদ একে একে বাজারে আসবে নতুন প্রজন্মের এই ট্যাবলেট পিসিগুলো। ক্রেতাদের ক্রয় সীমার মধ্যেই এর দাম নির্ধারন করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
এম.আর/এস.এম.বি/০৪.১৫



বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৬২১ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :