ব্রেকিং নিউজ:
LIVE TV
হুগো শ্যাভেজই ভেনিজুয়েলার পরবর্তী প্রেসিডেন্ট
নিউজ ডেস্ক    অক্টোবর ০৮, ২০১২, সোমবার,     ০৪:১০:২৭

 

শেষ পর্যন্ত নির্বাচনপূর্ব জনমত জরিপের ফলাফলই সত্য হলো। চতুর্থবারের মতো আগামি ছয় বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভেনিজুয়েলার বামপন্থী নেতা হুগো শ্যাভেজ। ফলাফল মেনে নিয়ে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন প্রতিদ্বন্দী প্রার্থী হেনরিক ক্যাপরিলেস।
হুগো শ্যাভেজের সমর্থকদের জন্য আবারো বাঁধবাঙা উল্লাসের উপলক্ষ হাজির। তাদের প্রিয় নেতা আবারো দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। নির্বাচন কমিশনের ফলাফলে তাই বলছে। শ্যাভেজ এই নির্বাচনে ৫৪ শতাংশ ভোট পেয়ে চতুর্থবারের মত স্বপদে বহাল রইলেন। দেশটির জাতীয় নির্বাচন কাউন্সিলের প্রেসিডেন্ট তিবিসে লুসিনা জানিয়েছেন, হুগো শ্যাভেজ পেয়েছেন ৫৪ দশমিক চার দুই শতাংশ ভোট অথাৎ ৭৪ লাখ ৪৪ হাজার ৮২ ভোট। আর হেনরিক পেয়েছেন ৪৪ দশমিক নয় সাত শতাংশ ভোট অথাৎ ৬১ লাখ ৫১ হাজার ৫'শ ৪৪ ভোট। নির্বাচনের ফল ঘোষণার পর রাজধানী কারাকাস জুড়ে শ্যাভেজের সমর্থনে জনতার ঢল নামে। প্রেসিডেন্ট পদে আবারো জয়ী করায় জনগনের প্রতি কৃতজ্ঞতা জানান শ্যাভেজ। তিনি বলেন এই বিজয় সমাজতন্ত্রের। নতুন প্রেসিডেন্ট আরও বলেছেন, আপনারা সমাজতন্ত্রের পক্ষে ভোট দিয়েছেন। আপনারা স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছেন, উদার ভেনেজুয়েলার পক্ষেই আপনাদের এই ভোট।
তবে হারলেও শ্যাভেজের বিরুদ্ধে শক্ত প্রতিদ্বন্দীতা করেছেন হেনরিক ক্যাপরিলেস। ক্যাপরিলেস পেয়েছেন ৪৪ শতাংশ ভোট। নিজের পরাজয় মেনে নিয়ে শ্যাভেজকে শুভেচ্ছা জানাতে ভোলেননি তরুন এ রাজনীতিবিদ। পরাজিত প্রার্থী ক্যাপরিলেস বলেছেন, যে ষাট লাখ মানুষ ভোট দিয়েছে তারা একা নন। আমি হেরেছি তবে যারা আমাকে ভোট দিয়েছেন তারা জয়ী। আমরা তাদের জন্য সম্ভাবনার অনেক পথ খুলে দিয়েছি।
ভেনেজুয়েলার এবারের নির্বাচনে ৮০ শতাংশের বেশি ভোটার ভোট দিয়েছেন। শ্যাভেজের এই বিজয়ের ফলে আগামী ছয়বছরের জন্য ভেনেজুয়েলার শাসনভার তার হাতেই রক্ষিত থাকলো।
এস.এস/এস.এম.বি/০৪.০০
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৪৯৫ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :