ব্রেকিং নিউজ:
LIVE TV
২০১৪ সালে দেশে ফিরবে আফগানিস্তানের মার্কিন সেনারা
নিউজ ডেস্ক    অক্টোবর ১৫, ২০১২, সোমবার,     ১২:১৬:২২

 

আফগান যুদ্ধ শেষে ২০১৪ সালে মধ্যে ঘরে ফিরবে মার্কিন সেনারা। আর এই আনন্দে এখন উৎসবের আমেজ যুক্তরাষ্ট্রের কলারাডোয়। আগামী বসন্তে দেশে ফেরার কথা সেনা সদস্যদের। যুদ্ধ ফেরত এইসব সেনাদের বরণে চলছে নানা আনুষ্ঠানিকতা।
১১ বছরের আফগান যুদ্ধ শেষে ঘরে ফিরবে মার্কিন সেনারা। কলারাডোর-ব্রাদার ব্যান্ড দল। যুদ্ধ ফেরত সেনাদের ফিরে আসা নিয়ে মাই ব্রাদার কাম ব্যাক-টাইটেল সংগীতে চলছে মহড়া।
যুক্তরাষ্ট্রের কলারাডো যেখানে রয়েছে মেরিন ও নেভী সেনাদের প্রশিক্ষণ একাডেমী। রয়েছে ইরাক ও আফগান যুদ্ধের সেনাদের প্রশাসনিক কার্যালয়। এই দুই যুদ্ধের কারণে কলারাডো যুক্তরাষ্ট্রের গুরত্বপূর্ণ অঞ্চল।
আফগান যুদ্ধ কেড়ে নিয়েছে ২ হাজার মার্কিন সেনার প্রাণ। আফগান ও ইরাক যুদ্ধে ব্যয় ২ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার। বিশ্লেষক আন্দ্রিয়াস পোগনি মতে যুদ্ধ পরবর্তী ক্ষতি এর চেয়েও বেশি। যুদ্ধ ফেরত সেনাদের মধ্যে ১ লাখ সেনা এখনো ভুগছে নানা অসুস্থতায়। সেই সাথে অনেক সেনা সদস্য আত্মহত্যা করেছে। সব মিলিয়ে যুদ্ধ পরবর্তী সময়ে মার্কিন সেনাদের অবস্থা আশঙ্কাজনক।
আফগান ও ইরাক যুদ্ধে লাভ-ক্ষতি নিয়ে রাজনৈতিক মতবিরোধ থাকলেও যুক্তরাষ্ট্রের মানুষ এই যোদ্ধাদের বীর বলে সম্মানিত করতে দ্বিধা করছেন না। গ্রাহাম ক্লাম্পনার নামের এক মার্কিন নাগরিক বলছেন, ইরাক রণাঙ্গণে আমি ঘুরে দেখেছিলাম। সেখানকার সেনারা কতটা নিঃসঙ্গ। দীর্ঘ দিন পারিবারিক বিচ্ছিন্নতা দেশে ফেরার পরও কাটে না। অনেকেই পরিবারের সাথে স্বাভাবিক হতে পারেন না। বেছে নেন আত্মহত্যার পথ।
আফগান যুদ্ধ শেষে আগামী বসন্তে ঘরে ফিরবে মার্কিন সেনারা। তবে সাম্প্রতিক আত্মগাতী হামলায় মার্কিন সেনার মৃত্যু, কিংবা সেনাদের আত্মহত্যার প্রবণতায় উদ্বিগ্ন কলারাডোবাসী। প্রশ্ন উঠেছে বিদেশের মাটিতে যুদ্ধ করা ভাইদের বরণ অনুষ্ঠান কী ফুলে ফুলে ভরে যাবে নাকী? ভাইয়ের রক্তে রঞ্জিত হবে কলারাডো স্প্রিং।
ইউ.আর/এস.এম.বি/১২.০০

বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৮৬৬ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :