ব্রেকিং নিউজ:
শুধু প্রেসিডেন্ট নয়, ফার্স্ট লেডিরাও জনপ্রিয়
নিউজ ডেস্ক    নভেম্বর ০২, ২০১২, শুক্রবার,     ০১:৩৫:৪৯

 

মার্কিন মুল্লুকে শুধু দেশের প্রেসিডেন্টই নন, গুরুত্ব পান তাদের সহধর্মিনীরাও। নিজেদের কৃতিত্ব দিয়ে জনগনের মনে আলাদা স্থান করে নেন প্রেসিডেন্টের স্ত্রীরা, অথাৎ ফার্স্ট লেডিরা। এ পর্যন্ত যুক্তরাষ্ট্র অনেক ফার্স্ট লেডি পেলেও নিজের কর্মদক্ষতা দিয়ে জনপ্রিয় হয়েছেন অল্প কয়েকজনই।
সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির স্ত্রী জ্যাকি কেনেডি থেকে শুরু করে বর্তমান ফার্স্ট লেডি মিশেল ওবামা সবাই স্বমহিমায় আলোকিত। নির্বাচনের মাধ্যমে জনগন শুধু একজন প্রেসিডেন্টই নির্বাচিত করেন না, সেই সাথে বেছে নেন একজন ফার্স্ট লেডিও।
আমেরিকান রাজনীতিতে মার্কিন ফার্স্ট লেডিরা কঠিন ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাঁদের দায়িত্ব সংবিধানের মত নয় যে পালনই করতেই হবে, আবার নির্দিষ্ট কোন দায়িত্ব পালনের বাধ্যবাধকতাও নেই। তারপরও তাঁরা নিজের মত করেই এই দায়িত্ব পালন করেন।
এই ফার্স্ট লেডিরা কেবল স্বামীর সফর সঙ্গী হননি, বহি:বিশ্বে তুলে ধরেছেন নিজের দেশের ইমেজও। ফার্স্ট লেডিদের এই প্রথার শুরুটা যার হাত ধরে, তিনি হলেন ইলিয়েনর রুজভেল্ট। জ্যাকি কেনেডি থেকে শুরু করে ন্যান্সি রিগান, পেট নিক্সন, রোসলাম কার্টার সবাই ছিলেন তাদের স্বামীদের মতই জনপ্রিয়।
তবে সবাইকে ছাড়িয়ে যান বর্তমান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও বিল ক্লিনটনের স্ত্রী হিলারী ক্লিনটন। কম যাননা বুশের স্ত্রী লঁরাও।
কিন্তু ইতিহাসের সাক্ষী হয়ে থাকবেন দেশের প্রথম কৃষ্ণাঙ্গ ফাস্ট লেডি মিশেল ওবামা। নিজস্ব ব্যাক্তিত্ব দিয়ে এরইমধ্যে তিনি জায়াগা করে নিয়েছেন মার্কিন জনগনের মনে। প্রতিপক্ষ প্রার্থী মিট রমনি স্ত্রী এন রমনি কেমন হবেন এখনই ভোটাররা তার হিসেবে নিকেশ শুরু করেছেন। কে হবেন পরবর্তী ফার্স্ট লেডি তা জানা যাবে আগামী ৬ নভেম্বর।
এস.এস/এস.এম.বি/০১.৩০
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৫৪২ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :