ব্রেকিং নিউজ:
মস্কোর গর্ব মারকুরি সিটি টাওয়ার
নিউজ ডেস্ক    নভেম্বর ০৩, ২০১২, শনিবার,     ০১:৩৬:৩৮

 

ইউরোপের সবচে উঁচু ভবনটি এখন রাশিয়ার মস্কোতে। এর নাম মারকুরি সিটি। একই সঙ্গে এটি বাণিজ্যিক ও আবাসিক স্থাপনা। এটিকে রাশিয়ার গর্ব বলে উল্লেখ করেছেন এর নির্মাতারা।
রাশিয়ার রাজধানী মস্কোর এই সুউচ্চ ভবনের নাম মারকুরি সিটি টাওয়ার। ৩৩৮ মিটার উচু এই বাণিজ্যিক ও আবাসিক স্থাপনাটি এখন ইউরোপের সবচেয়ে উঁচু ভবন। সেপ্টেম্বরে এটি ছাড়িয়ে যায় লন্ডনের শার্ড এর উচ্চতা। এই অর্জনে খুবই গর্বিত রাশিয়ার ধনকুবের ও মারকুরি গ্রুপের প্রেসিডেন্ট ইগর কেসায়েভ। তিনি জানিয়েছেন, প্রথম থেকেই আমরা একটি ভাল মানের ভবন তৈরি করতে চেয়েছিলাম যা সত্যিই উল্লেখ করার মতো হবে। আমাদের রাজধানীর শোভা বাড়াবে। অবশেষে আমরা সফল হলাম।
মার্কিন স্থপতি ফ্রাঙ্ক উইলিয়ামসের সহযোগিতায় এর নকশা করেছেন রুশ স্থপতি মিখাইল পসোখিন। পসোখিন বলেছেন, উচ্চতা, আয়তন ও স্থান সব দিক থেকেই এই ভবনের ধারনা অন্য সব ভবন থেকে সত্যি আলাদা। একই সাথে এটি মস্কোর ঐতিহ্যবাহী স্থাপত্যকলাকে তুলে ধরেছে। এর কপার রং আর অনন্য গঠনশৈলী মস্কোর ঐতিহ্যবাহী স্থাপত্যকলারই উদাহরন।
ফেডারেশন টাওয়ার নামে আরও একটি উঁচু ভবন নির্মানের কাজ চলছে। আগামী মাসে এর নির্মান কাজ শেষ হলে উচ্চতা দাঁড়াবে ৫০৬ মিটার। সুউচ্চ ভবনের তালিকায় এবার নতুন করে যোগ হলো মস্কোর নাম।
জে.এম/এস.এম.বি/০১,৩০
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৭১৩ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :