ব্রেকিং নিউজ:
শ্রীলঙ্কায় জেল-রায়ট:নিহত ২৭
নিউজ ডেস্ক    নভেম্বর ১০, ২০১২, শনিবার,     ১১:০৮:৪৯

 

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর ওয়েলিকাদা কারাগারে বিদ্রোহী কারাবন্দীদের সঙ্গে কারারক্ষীদের সংঘর্ষে অন্তত ২৭ জন মারা গেছে। এদের মধ্যে হাসপাতালে মারা গেছে ১৬ জন আর বাকি ১১টি মৃতদেহ কারাগারের ভেতরে পাওয়া যায়। এ ঘটনায় আহত হয়েছে কমপক্ষে ৩২ জন, যাদের বেশির ভাগই কারাবন্দী।
শ্রীলঙ্কার ডেইলি মিরর জানিয়েছে, শুক্রবার দুপুরের দিকে কারাগারের ভেতর থেকে মাদক ও অবৈধ দ্রব্য উদ্ধারে পুলিশ কমান্ডোরা তল্লাশি চালানোর সময় কিছু বন্দী পালাতে চাইলে কারারক্ষীরা বন্দীদের ওপর গুলি চালায়।এরপর পুলিশের কাছ থেকে অস্ত্র ছিনিয়ে নিয়ে বন্দুক যুদ্ধে লিপ্ত হয় কারাবিদ্রোহীরা।
পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী তলবের পর রাত দুইটার দিকে সেনাবাহিনী কারাগারের পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণ করেছে বলে সংসদে জানিয়েছেন শ্রীলঙ্কার জেল মন্ত্রী চন্দ্রসিরি গাজাদিরা।ঘটনার তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।
জেল মন্ত্রী গাজাদিরা সংসদে জানান, সংঘর্ষের শুরুতে বিদ্রোহী কারাবন্দীরা জেলখানার কোঁত (অস্ত্রাগার) ভেঙ্গে ৮২ টি বন্দুক ও স্বয়ংক্রিয় রাইফেল লুট করে এবং কয়েকজন কারাকর্মীকে জিম্মি করে ফেলে।পরে সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে লুট হওয়া অধিকাংশ অস্ত্র উদ্ধার করে।
সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার রোয়ান ওয়ানিগাসূরিয়া এর আগে জানিয়েছিলেন যে, হাসপাতালে মৃত ১৬ জনের সঙ্গে তারা শনিবার সকালে কারাগারের ভেতর থেকে ৬ জন কারাবন্দীর মৃতদেহ উদ্ধার করেছে।
তিনি জানিয়েছেন, আরো মৃতদেহ ও খোয়া যাওয়া ৫ অস্ত্রের খোঁজে উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে কারারক্ষী ও পুলিশ।
কলম্বোর জাতীয় হাসপাতালের পরিচালক অনিল জাসিংঘে জানিয়েছেন,নিহত ২৭ জনের মধ্যে অন্তত ১ জন কারারক্ষী। আহত ৪৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, এদের মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের মধ্যে ১৩ পুলিশ কমান্ডোসহ ৪ সেনাসদস্যও রয়েছেন।
শ্রীলঙ্কার অন্যান্য জেলখানার মত ওয়েলিকাদা কারাগারে গাদাগাদি করে ৪ হাজারেরও বেশি বন্দী থাকতো। এর আগে গত জানুয়ারিতেও এই কারাগারের এমন সহিংসতার ঘটনা ঘটেছিল যাতে ২৫ বন্দী ও ৪ কারারক্ষী আহত হয়েছিল।

এম. এস./ ১১.৪৫
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৪৯৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :