ব্রেকিং নিউজ:
সিরিয়ার বিদ্রোহীদের নতুন জোট গঠন
নিউজ ডেস্ক    নভেম্বর ১২, ২০১২, সোমবার,     ০৪:০৫:১৯

 

প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে লড়াই করতে একটি মোর্চা গঠন করেছে সিরিয়ার বিদ্রোহীরা। ‘সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন ফর অপোজিশন অ্যান্ড রেভ্যুলশনারি ফোর্স’ নামের এই মোর্চার নেতা নির্বাচিত করা হয়েছে ৫২ বছর বয়স্ক মাত-আল খাতিবকে। তিনি দামেস্কের একটি মসজিদের ইমাম ছিলেন। দোহায় এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয় সিরিয়ার বিদ্রোহীরা।
সিরিয়ায় এক দিকে চলছে যুদ্ধ অন্য দিকে যুদ্ধ ঠেকাতে আন্তর্জাতিক সমর্থন নিয়ে গঠন করা হয়েছে কোয়ালিশন। ‘সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন ফর অপজিশন এন্ড রেভল্যুশনারি ফোর্সে’ নামের এই জোটের প্রধান নির্বাচিত হয়েছেন দামেস্কের উমাইয়া মসজিদের ৫০ বছর বয়সী ইমাম মুয়াজ আল খতিব।
রোববার কাতারের রাজধানী দোহায় সর্বসম্মতিক্রমে আল খতিব নেতা নির্বাচিত হন। আর তার সহকারি হিসাবে ভাইস প্রেসিডেন্টের দ্বায়িত্ব পালন করবেন রিয়াদ সাইফ ও সুহির আতাসি। এর আগে বিবাদমান সরকার বিরোধী পক্ষগুলোকে একটি ঐক্যচুক্তিতে পৌঁছানোর জন্য চাপ দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র ও অন্যান্য সমর্থক দেশগুলো।
এমন অবস্থায় শনিবার কাতারের রাজধানী দোহায় আসাদবিরোধী প্রধান সিরীয় সংগঠন কাতারভিত্তিক সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল-এসএনসিসহ অন্যান্য বিরোধী দল ও বিদ্রোহী বাহিনীর প্রতিনিধিদের সাথে আলোচনা শুর হয়। সপ্তাহজুড়ে চলা আলোচনায় প্রথমে এই জোট গঠনে একমত হতে না পারলেও সর্বশেষ গতকাল সন্ধায় জোট গঠনে চুক্তিবদ্ধ হয় বিরোধী নেতারা। নতুন এই নিয়ে আমার বাণী শুনিয়েছেন এসএনসি প্রেসিডেন্ট জর্জ সাবরা। সাবারা বলেছেন, তার খুব ভাল প্রতিনিধি। সিরিয়ার বিপ্লবে তারা সক্রিয় কর্মী। নিজ দেশের মানুষের জন্য নিজেদের উৎসর্গ করে তারা কাজ করবে।
বিদ্রোহী বিভিন্ন বাহিনী ও সরকার বিরোধীদের পরস্পর মতবিরোধের ও ভিন্ন দৃষ্টিভঙ্গীর কারণে গত ২০ মাস ধরে চলা আসাদ বিরোধী বিদ্রোহ তেমন শক্তি অর্জন করতে পারেনি। সরকার বিরোধী ও বিদ্রোহীদের এই নতুন জোট আসাদ বিরোধী লড়াই নতুন কোনো মোড় ফেরানো অবস্থা তৈরি করতে পারে কিনা তা দেখার অপেক্ষায় আছেন পর্যবেক্ষকরা।
এম.আর/এস.এম.বি/০৪.১০


বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৫৯৩ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :