ব্রেকিং নিউজ:
ক্ষতিকারক কাল্টারের হুমকিতে চাঁপাইনবাবগঞ্জের আমবাগানগুলো
নিউজ ডেস্ক    নভেম্বর ২৬, ২০১২, সোমবার,     ০৩:৪৪:৪৬

 

চাঁপাইনবাবগঞ্জের আমের খ্যাতি দেশজুড়ে। এ জেলার আম সুস্বাদু হওয়ায় এর চাহিদাও বেশ। এ সুযোগে অল্প সময়ে বেশি মুনাফা করতে ক্ষতিকর হরমোন কাল্টার করছে অসাধু ব্যবসায়ীরা। এতে হুমকির মুখে পড়েছে এ জেলার আমবাগান মালিকরা।
কাল্টার ব্যবহারের কারণে মরে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের শত শত আমগাছ। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে বেশি মুনাফার লোভে এ হরমোনের ব্যবহার বন্ধ করা না হলে হুমকির মুখে পড়বে হাজার হাজার একর জমির আমগাছ।
চাঁপাইনবাবগঞ্জের বেশিরভাগ বাগান মালিকরাই মৌসুমের আগেই আমগাছগুলো ছেড়ে দেন ব্যবসায়ীদের তদারকিতে। তারা জানতেও পারেন না একবারে বেশি মুনাফার লোভে গাছগুলোতে কাল্টার নামের এক ধরনের হরমোন ব্যবহার করেন ব্যবসায়ীরা। প্রথম বছর আমের ফলন ভালো হলেও ধীরে ধীরে মরে যেতে শুরু করে গাছগুলো।
বিষয়টি জানাজানি হবার পর এবিষয়ে ক্ষুদ্ধ প্রতিক্রয়া জানিয়েছেন বাগান মালিকরা। প্রচুর পরিমানে পানি ও জৈব সার দিয়ে বাগান বাঁচানোর চেষ্টা করছেন তারা।
স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারাও স্বীকার করেছেন কাল্টার হরমোন ব্যবহারের পর থেকেই গাছগুলোর এই দূরাবস্থা।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদ জানিয়েছেন, কাল্টার ব্যবহারের ফলে আমগাছে দুই তিন বছর ভাল ফল ধরলেও এরপর থেকেই মূলত গাছগুলো মরতে শুরু করে।
জানা গেছে ক্ষতিকারক এই হরমোন চোরাইপথে ভারত থেকে আসে। তাই কীটনাশক ব্যবহারের ক্ষেত্রে দেশীয় কোম্পানীর কীটনাশক ব্যবহার করতে আমব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়েছেন কৃষি বিশেষজ্ঞরা। চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রায় ২৩ হাজার হেক্টর জমিতে আমবাগান রয়েছে। অসৎ ব্যসায়ীরা যেন আর কোনো বাগানে কাল্টারের ব্যবহারের সুযোগ না পান সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন আম বাগান মালিকরা।
এস.এম.বি/০৩.৩০
বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ৫৯৩ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :