ব্রেকিং নিউজ:
LIVE TV
পর্যবেক্ষক রাষ্ট্রের স্বীকৃতি পেয়েছে ফিলিস্তিন
নিউজ ডেস্ক    নভেম্বর ৩০, ২০১২, শুক্রবার,     ০১:৩৮:৩৮

 

জাতিসংঘে পর্যবেক্ষক রাষ্ট্রের স্বীকৃতি পেয়েছে ফিলিস্তিন। বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে সদস্য দেশগুলোর ভোট দেয়ার মধ্য দিয়ে এই সম্মান অর্জন করে ফিলিস্তিন। যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের হুমকি ও আপত্তির মধ্যে দিয়েও ফিলিস্তিনের পক্ষে ভোট দেয় ১৩৮টি দেশ।
সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে জাতিসংঘের পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা পেয়েছে ফিলিস্তিন। বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদে অনুষ্ঠিত দুই-তৃতীয়াংশ ভোটে এ মর্যাদা লাভ করে ফিলিস্তিন। এ প্রস্তাবের পক্ষে ১৩৮টি এবং বিপক্ষে মাত্র ৯টি ভোট পড়ে। এছাড়া ৪১টি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে। যুক্তরাষ্ট্র ও ইসরাইল এই প্রস্তাবের বিপক্ষে ভেটো দেয়। এ ছাড়া ব্রিটেন ভোটদানে বিরত ছিল। তবে ইউরোপের প্রায় সব দেশ ভোট দিয়েছে ফিলিস্তিনের পক্ষে।
এদিকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ফিলিস্তিনকে এ মর্যাদা দেয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। আব্বাস বলেছেন, আন্তজার্তিক সম্প্রদায়কে ধন্যবাদ জানাই আমাদের পক্ষে ভোট দেওয়ার জন্য। আর ইসরাইল ও ফিলিস্তিন দুই দেশের সমস্যা সমাধানে এগিয়ে আসার জন্য। জাতিসংঘের পর্যবেক্ষক রাষ্ট্রে স্বীকৃতি আবারো ফিলিস্তিনের স্বাধীন রাষ্ট্রের দাবি জোরালো করল।
জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাবটি পাস হওয়ার ফলে ফিলিস্তিন ভ্যাটিকানের সমান মর্যাদা পেল। জাতিসংঘ মহাসচিব বানকি মুন বলছেন এই মর্যদা পাওয়ার পর ফিলিস্তিন স্বাধীন রাষ্ট্রের দিকে অনেকটাই এগিয়ে গেল।
বান কি মুন বলেছেন, আমার অবস্থান সব সময় একই ছিল। আমি বিশ্বাস করি ফিলিস্তিনের নিজস্ব স্বাধীনতা থাকা উচিত। আর শান্তি ও নিরাপত্তা জন্য ইসরাইলের এটা মানা উচিত। এছাড়া আর কোন সমাধান নেই। ফিলিস্তিনের এই বিজয়ে পশ্চিম তীরের রামাল্লায় হাজার হাজার ফিলিস্তিনি আনন্দ প্রকাশ করছেন। গাজা উপত্যাকায় অনবরত উল্লাশধ্বনি দিচ্ছেন হামাসের সদস্যরা।
আর.এস/এস.এম.বি/০১.৩০
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৪৭৮ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :