ব্রেকিং নিউজ:
কৃষি ও পরিবেশ বাঁচাতে আহছান উল্লাহর ব্যতিক্রমী উদ্যোগ
নিউজ ডেস্ক    ডিসেম্বর ০৫, ২০১২, বুধবার,     ০৪:১৮:৩৫

 

পরিবেশবান্ধব কৃষি ও কৃষকদের অবস্থা বদলে দিতে আড়াই দশক ধরে গবেষণা করে চলছেন বরিশালের গৌরনদী উপজেলার আহছান উল্লাহ্। গবেষণা করে উদ্ভাবন করেছেন লতাপাতা দিয়ে তৈরী ভেষজ রেনা সার, ইঁদুর প্রতিরোধে ম্যাজিক ওয়াটার, মশা প্রতিরোধক কয়েল।
ছাত্রাবস্থা থেকেই কৃষক ও পরিবেশ বাঁচাতে গবেষণা শুরু করেন আহছান উল্লাহ্। দেশ ও দেশের বাইরে থেকে সংগ্রহ করেন বিভিন্ন প্রজাতির ঔষধি গাছ। দেশকে রাসায়নিক সার মুক্ত করতে এবং কৃষকদের কথা চিন্তা করে আবিস্কার করেন ভেষজ সার, ইঁদুর দমন করতে তৈরি করেন ম্যাজিক ওয়াটার এবং মশা নিধনে তৈরী করেন কয়েল।
আহছান উল্লাহ্ জানান, শুধু গবেষনা নয় কীটনাশক মুক্ত পরিবেশবান্ধব কৃষির জন্য তিনি কৃষকদের জন্য স্কুল চালু করেছেন, প্রকাশ করছেন কৃষক কথা নামক একটি পত্রিকাও। কৃষকদের সাথে কথা বলে জানা গেছে আহছান উল্লাহর আবিষ্কৃত সার ব্যবহার করে তারা উপকার পাচ্ছেন। আর এলাকাবাসী জানতে পারছেন বিভিন্ন ঔষধি গাছের গুনাগুন। এতে স্হানীয় মানুষের মাঝে একধরনে সচেতনতা তৈরি হচ্ছে।
স্থানীয় উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. খলিলুর রহমান বলছেন, আহছানউল্লাহর আবিষ্কৃত সার ও ভেষজ পদ্ধতিগুলো পরিবেশসন্মত চাষাবাদের ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখবে। কিন্তু পৃষ্ঠপোষকতার অভাবে গবেষক আহছান উল্লাহ্ তার পরিবেশ বান্ধব কৃষির আন্দোলনকে এগিয়ে নিতে পারছেনা।
এস.কে/এস.এম.বি/০৪.১৫


বিভাগ: দেশযোগ   দেখা হয়েছে ৬০২ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :