ব্রেকিং নিউজ:
সাঈদীর পক্ষের যুক্তিতর্ক শেষে ঘোষণা হতে পারে রায়ের তারিখ
নিউজ ডেস্ক    ডিসেম্বর ০৬, ২০১২, বৃহস্পতিবার,     ০৯:৫৪:৫৩

 

মানবতাবিরোধী অপরাধে আটক জামায়াত নেতা দেলোওয়ার হোসাইন সাঈদীর পক্ষে বৃহস্পতিবারের মধ্যে যুক্তিতর্ক শেষ করতে হবে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বুধবার এই আদেশ দেয়।
এরপর সাঈদীর মামলায় রায় ঘোষণার তারিখ দেয়া হতে পারে বলে জানিয়েছেন আইনজীবীরা। এর আগে মঙ্গলবার সাঈদীর পক্ষে তার আইনজীবীরা হাজির না হলে রাষ্ট্রপক্ষকে পাল্টা যুক্তিতর্ক উপস্থাপনের নির্দেশ দেন ট্রাইব্যুনাল। পরে বুধবার সাঈদীর পক্ষের আইনজীবীরা ট্রাইব্যুনালে হাজির হয়ে দু:খ প্রকাশ করলে অসমাপ্ত যুক্তিতর্ক বৃহস্পতিবারের মধ্যে শেষ করার নির্দেশ দেন ট্রাইবুনাল।
মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত ও আটককৃতদের মধ্যে একমাত্র দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের সাক্ষী ও তদন্ত কর্মকর্তাসহ সবার সাক্ষ্যগ্রহণ এবং জেরা শেষ হয়েছে। মামলাটির চূড়ান্ত নিষ্পত্তির জন্য বৃহস্পতিবার যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলে মামলাটির রায়ের দিন ধার্য হতে পারে।
ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে একটি মামলায় সাঈদীকে ২০১০ সালের ২৯ জুন গ্রেফতার করা হয়। ওই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়। গত বছরের ১১ জুলাই সাঈদীর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন রাষ্ট্রপক্ষ। ১৪ জুলাই তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। অভিযোগের বিষয়ে শুনানি শেষে ৩ অক্টোবর সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে এই মামলার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।
সাঈদীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে সময়ে পিরোজপুর জেলায় হত্যা, গণহত্যা, ধর্ষণ এবং এ ধরনের অপরাধে সাহায্য করা ও জড়িত থাকার ঘটনায় ২০টি অভিযোগ আনা হয়।
এস.এম.বি/০১.২০

বিভাগ: সংবাদ সংযোগ   দেখা হয়েছে ৪৩১ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :