ব্রেকিং নিউজ:
LIVE TV
জাতীয় গ্রিডে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে আগামী বছর
নিউজ ডেস্ক    ডিসেম্বর ০৮, ২০১২, শনিবার,     ১১:২৪:৫৩

 

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আগামী বছর ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। জাতীয় বিদ্যুৎ সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠানে শুক্রবার এসব কথা বলেন অর্থমন্ত্রী।
জাতীয় বিদ্যুৎ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী সরকারের তিন বছরে বিদ্যুৎ খাতের উন্নয়নে সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি বলেন, ২০১২ সালে বিদ্যুৎ উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল পাঁচ হাজার মেগাওয়াট। কিন্তু এ সময়ে উৎপাদন হয়েছে সাত হাজার মেগাওয়াট। যা অর্থনৈতিক ঝুঁকি মোকাবেলায় বড় অবদান রেখেছে বলে মনে করেন তিনি।
এসময় মন্ত্রী বলেন, উৎপাদন ইউনিটগুলোর কর্মক্ষমতা কমে যাওয়ার পাশাপাশি গ্যাস সংকটের কারণে আমাদের বিদ্যুৎ উৎপাদন ব্যহত হয়। প্রয়োজনীয় গ্যাস পেলে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বেশি পাওয়া সম্ভব বলে জানান তিনি। ঘাটতি মেটাতে ভারত থেকে বিদ্যুৎ আমদানি এবং ভবিষ্যতে উৎপাদন যথেষ্ট হলে সে দেশে রফতানিরও সিদ্ধান্ত নিয়েছে সরকার। তিনি আরো বলেন, “বিদ্যুৎ সংকটের কারণে দেশের উৎপাদন যাতে ব্যহত না হয় এবং এ খাতের নিরাপত্তা নিশ্চিত করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।”
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী জানান, বিদ্যুৎ উৎপাদন খরচ বাড়লেও তা পাশের দেশের তুলনায় বেশি নয়। ‘সাশ্রয়ী বিদ্যুৎ ব্যবহারে জ্বলবে আলো ঘরে ঘরে’—এই প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া বিদ্যুৎ সপ্তাহ ও মেলা চলবে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত।
এস.এম.বি/১১.২০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ১৫২১ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :