ব্রেকিং নিউজ:
LIVE TV
সুষ্ঠু তদন্ত হলেই বিশ্বব্যাংকের অর্থ মিলবে
নিউজ ডেস্ক    ডিসেম্বর ০৮, ২০১২, শনিবার,     ১২:৪৯:৫১

 

পদ্মা সেতু প্রকল্পের দুর্নীতি নিয়ে পূর্ণাংগ ও সুষ্ঠু তদন্ত হলেই কেবল এই প্রকল্পে অর্থ সহায়তা দেবে বিশ্বব্যাংক। শনিবার এক বিবৃতিতে একথা জানিয়েছে বহুজাতিক ঋণদাতা সংস্থাটি। তদন্ত পর্যবেক্ষণে আসা বিশ্ব ব্যাংকের পর্যবেক্ষক প্যানেল মতানৈক্য নিয়ে ফিরে যাওয়ার তিন দিন পর এই সংস্থার পক্ষ থেকে এই বিবৃতি দেয়া হলো।
বিবৃতিতে বাংলাদেশে বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি অ্যালেন গোল্ডস্টেইনকে উদ্ধৃত করে বলা হয়েছে, ‘প্রকল্প এগিয়ে নিতে বিশ্বব্যাংক তখনি এগিয়ে আসবে যখন দেখবে দুর্নীতি দমন কমিশন এই পর্যন্ত পাওয়া তথ্য প্রমাণের ভিত্তিতে পূর্ণাঙ্গ ও সুষ্ঠু তদন্ত করেছে।’ পর্যবেক্ষক প্যানেল প্রথমবার বাংলদেশে এসে দুদককে একটি তদন্ত প্রক্রিয়া শুরু করতে পরামর্শ দিয়েছিল। এ বিষয়ে তারা দুর্নীতি দমন কমিশনকে পূর্নাংগ তদন্ত চালাবার মতো যথেষ্ট তথ্য-উপাত্ত দিয়েছে। বিবৃতিতে আরো বলা হয়েছে, বিশ্বব্যাংক প্যানেল দ্বিতীয়বার বাংলাদেশে এসে বেশ কিছু অমীমাংসিত বিষয় খুঁজে পায়।
এর আগে দুর্নীতির অভিযোগ তুলে ২৯১ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংক গত জুন মাসে অর্থায়ন বাতিলের ঘোষণা দেয়। পরে সরকারের নানামুখী তৎপরতায় গত ২০ সেপ্টেম্বর সেই সিদ্ধান্ত বাতিল করে।
এরপর দুর্নীতির তদন্ত পর্যবেক্ষণে আন্তর্জাতিক অপরাধ আদালতের সাবেক প্রধান প্রসিকিউটর লুই গ্যাব্রিয়েল মোরেনো ওকাম্পোকে প্রধান করে একটি প্যানেল গঠন করে বিশ্বব্যাংক। ওকাম্পোর নেতৃত্বে তিন সদস্যের ওই প্যানেল দ্বিতীয় দফায় ঢাকায় এসে দুর্নীতি দমন কমিশনের সঙ্গে মতৈক্যে পৌঁছাতে না পেরে গত ৫ ডিসেম্বর ফিরে যান।
এস.এম.বি/১২.৪৫

বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪৯৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :