ব্রেকিং নিউজ:
LIVE TV
২২ হাজার কোটি টাকার মেট্রোরেল প্রকল্পে একনেকের অনুমোদন
নিউজ ডেস্ক     ডিসেম্বর ১৮, ২০১২, মঙ্গলবার,     ০৪:২৭:৪০

 

রাজধানীর যানজট কমাতে প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয়ে ‘আলোচিত’ মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনেতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক।
মঙ্গলবার শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের নবম বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে পরিকল্পনা কমিশনের সদস্য মোহাম্মদ আবদুল মান্নান হাওলাদার সাংবাদিকদের বলেন,ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এম. আর. টি.) নামের এই প্রকল্পের আওতায় উত্তরা থেকে মিরপুর-ফার্মগেট হয়ে মতিঝিল পর্যন্ত ২০.১ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল নির্মাণ করা হবে। ২১ হাজার ৯শ’ ৮৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি পূর্ণাঙ্গভাবে শেষ হবে ২০২২ সালে।
তিনি আরও জানান, প্রকল্পের মোট ব্যয়ের ১৬ হাজার ৫শ’ ৯৫ কোটি টাকা (৭৫.৪৮ শতাংশ) দেবে জাপান সরকার- জাইকা’র মাধ্যমে প্রকল্প সহায়তা হিসেবে। বাকি ৫ হাজার ৩শ’ ৯০ কোটি টাকা (২৪.৫২ শতাংশ) আসবে বাংলাদেশ সরকারের তহবিল থেকে।
মোহাম্মদ আবদুল মান্নান হাওলাদার বলেন, "মিরপুর থেকে ফার্মগেট পর্যন্ত মেট্রোরেল স্থাপনের জন্য জাতীয় সংসদ ভবনের মূল নকশার কোন পরিবর্তন করা হবেনা। তিন পর্যায়ে নির্মিতব্য এই রেলপথ ২০২২ সালে শেষ হবে বলে আশা করা হচ্ছে। প্রথম ধাপ ২০১৯ সালে, দ্বিতীয় ধাপ ২০২০ আর শেষ ধাপ ২০২২ সালে শেষ হবে। এই প্রকল্পের আওতায় ১৬টি স্টেশন এবং একটি ডিপো থাকবে।"
পরিকল্পনা কমিশনের সদস্য বলেন, জনসংখ্যার চাপে ভারাক্রান্ত ঢাকা মহানগরীর বিপর্যস্ত গণপরিবহন ব্যবস্থাকে আধুনিকায়নের মাধ্যমে খানিকটা স্বস্তিদায়ক করার পাশাপাশি এই মেট্রোরেল প্রকল্পকে দেখা হচ্ছে ব্যাপক আর্থ-সামাজিক উন্নয়নের পদক্ষেপ হিসেবেও।
প্রকল্পটি বাস্তবায়িত হলে উত্তরা থেকে পল্লবী-ফার্মগেট-প্রেসক্লাব হয়ে বাংলাদেশ ব্যাংক যেতে সময় লাগবে মাত্র ৩৭ মিনিট। প্রতি ঘণ্টায় প্রায় ৬০ হাজার যাত্রী ১০ টাকা থেকে সর্বোচ্চ ৬০ টাকায় যাতায়াত করতে পারবেন।
মোহাম্মদ আবদুল মান্নান হাওলাদার জানান,একনেকের সভায় মেট্রোরেল ছাড়াও ৪ হাজার ২শ’ ৮৬ কোটি টাকা ব্যয় সাপেক্ষ আরো ৭টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।
মেট্রোরেলসহ ৮টি উন্নয়ন প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৬ হাজার ২শ’ ৭১ কোটি টাকা, যার মধ্যে ৬ হাজার ৮শ’ ৬৯ কোটি টাকা আসবে সরকারি তহবিল থেকে এবং বাকি ১৯ হাজার ৪শ’ ২ কোটি টাকা আসবে প্রকল্প সহায়তা হিসেবে।

এম. এস./৪.২৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৫৮৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :