ব্রেকিং নিউজ:
LIVE TV
আগামীতে রাজস্ব আয়ের প্রধান উৎস হবে আয়কর : অর্থমন্ত্রী
    জুলাই ০১, ২০১৩, সোমবার,     ০১:০৩:২৫

 

এখন থেকে ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই একজন করদাতা কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) এর জন্য নিবন্ধন করতে পারবেন; মাত্র কয়েক মিনিটে পেয়ে যাবেন টিআইএন সার্টিফিকেট।
সোমবার রাজধানীর রূপসী বাংলা হোটেলে জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত অনলাইনে টিআইএন নিবন্ধনের এই পদ্ধতির উদ্বোধন করেন ।
এ সময় তিনি বলেন, ২০১৫ সালে প্রত্যক্ষ কর বা আয়কর হবে রাজস্ব আয়ের প্রধান উৎস। আর চলতি অর্থবছরের পরে অর্থবছরে আয়কর হবে রাজস্ব আদায়ের দ্বিতীয় উৎস।
২০১৫ সাল নাগাদ দেশের মোট জনগোষ্ঠীর অন্তত এক শতাংশ মানুষ আয়কর দেবেন এমন আশা জানিয়ে মন্ত্রী বলেন, ২০০৯ সালে অনলাইনে আয়কর বিবরণী জমা দেয়া শুরু হয়। এখন থেকে যাতে সবাই অনলাইনে তাদের আয়কর বিবরণী জমা দিতে পারেন, সেই ব্যবস্থা করা হচ্ছে।
এ ছাড়া কর প্রদানের সংস্কৃতিতেও পরিবর্তন আসছে বলেও উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, টিআইএন ১০ ডিজিটের জায়গায় ১২ ডিজিটে পরিবর্তিত হওয়ার কারণে যে সাময়িক সমস্যা হচ্ছে, তাও ক্রমশ: দূর হয়ে যাবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, এভাবেই তথ্য-প্রযুক্তি জনগণের কাছে নিয়ে যে ই-টিআইএন নিবন্ধন পদ্ধতির যাত্রা শুরু হয়েছে, তাতে হয়রানি বন্ধ হবে, করদাতারা ঘরে বসেই কর সেবা নিতে পারবেন।
তথ্যমন্ত্রী আরো বলেন, প্রবৃদ্ধি অর্জনের দিকে তাকালে মনে হয়, দেশে অন্তত ৩০ হাজার করদাতা আছেন, যারা বছরে এক কোটি টাকা কর দিতে পারেন। তাদের দেশের উন্নয়নের স্বার্থে কর প্রদানে এগিয়ে আসার আহবান জানান তিনি।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এনবিআর চেয়ারম্যান গোলাম হোসেন ও এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ বক্তৃতা করেন।
অনুষ্ঠানে জানানো হয়, নতুন করদাতাদের ১ জুলাই থেকে নতুন প্রবর্তিত ১২ ডিজিটের টিআইএন নিতে হবে। পুরানো করদাতাদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নতুন পদ্ধতির টিআইএনের জন্য পুনরায় নিবন্ধন করতে হবে। ‘ই-টিআইএন রেজিস্ট্রেশন পদ্ধতি’ সংক্রান্ত যাবতীয় তথ্য জানা যাবে www.incometax.gov.bd এই ওয়েব পোর্টাল থেকে।

এম. এস/১৭.১৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৬৫৮ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :