ব্রেকিং নিউজ:
LIVE TV
‘ভারসাম্যপূর্ণ’ নতুন মুদ্রানীতি ঘোষণা
    জুলাই ২৫, ২০১৩, বৃহস্পতিবার,     ০৪:১৯:২১

 

অর্থবছরের প্রথম ছয় মাসের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মুদ্রানীতি ঘোষণা করেন গভর্নর ড. আতিউর রহমান।
প্রবৃদ্ধি অর্জন এবং মুল্যস্ফীতি নিয়ন্ত্রণকে প্রাধান্য দিয়ে ঘোষিত এই মুদ্রানীতিকে ‘ভারসাম্যপূর্ণ’ আখ্যা দিয়ে পুঁজিবাজারের স্থিতিশীলতার জন্য প্রয়োজনীয় সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর।
ড. আতিউর বলেন, ‘এ নীতিতে একদিকে মুল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করা হয়েছে অন্যদিকে এটি কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে।’
এছাড়া গত অর্থবছরের শেষ প্রান্তিকের মুদ্রানীতির ধারাবাহিকতা মেনে তৈরি করা এই মুদ্রানীতিতে ব্যাংকিং ব্যবস্থায় জালিয়াতি রোধে যথাযথ পদক্ষেপের কথাও আছে বলে জানান তিনি।
মূল্যস্ফীতি ৭ % লক্ষ্যমাত্রা ধরে চলতি অর্থবছরের বাজেট ঘোষণা করে সরকার। তবে বিগত কয়েকমাস ধরে ঊর্ধ্বগামী মূল্যস্ফীতির চাপ, মজুরি ও ভাতা বৃদ্ধিজনিত চাপ, হরতাল ও রাজনৈতিক অস্থিরতায় সরবরাহ বিঘ্নিত হওয়ায় খাদ্য মূল্যস্ফীতির ঝুঁকির কারণে নতুন অর্থবছরে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা চ্যালেঞ্জের মুখে পড়বে বলে মনে করে কেন্দ্রীয় ব্যাংক। এ অবস্থায় নতুন মুদ্রানীতিতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংক নমনীয় থাকবে।
মুদ্রানীতিকে কার্যকর করতে সরকারি-বেসরকারি ঋণ ব্যবস্থাপনা কার্যক্রমকে আরো সাবলীল করা হবে বলে জানান কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর।
গভর্নর আরো বলেন, নতুন মুদ্রানীতি বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংক নমনীয় ভাব বজায়ে রেখে কাজ করবে। এছাড়া বেসিক ব্যাংকসহ রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর অভ্যন্তরীণ সুশাসন প্রতিষ্ঠায় কঠোর নজরদারি বাড়ানোর বিষয়ে সুষ্পস্ট নির্দেশনা উল্লেখ করা হয়েছে ঘোষিত মুদ্রানীতিতে।

এম. এস./১৩:৪৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ১১১৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :