ব্রেকিং নিউজ:
LIVE TV
সংলাপের জন্য রাষ্ট্রপতির উদ্যোগ চান খালেদা
এম. এস.    নভেম্বর ১৯, ২০১৩, মঙ্গলবার,     ১০:৩৭:০১

 

নির্দলীয় সরকারের বিষয়ে সরকারকে সংলাপে বসাতে রাষ্ট্রপতি আবদুল হামিদের হস্তক্ষেপ চেয়েছেন বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া।
মঙ্গলবার সন্ধ্যায় ১৮ দলীয় জোটের নেতাদের নিয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে এক বৈঠক করেন বিএনপি চেয়ারপার্সন
খালেদা জিয়া। সেখানে সমঝোতারভিত্তিতে সকল দলের অংশগ্রহণে একটি অবাধ,সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে রাষ্ট্রপতির হস্তক্ষেপ চান তিনি।
সন্ধ্যা ৬ টার কিছুক্ষন আগেই সাতটি গাড়িতে করে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বঙ্গভবনে পৌঁছান ১৮ দলীয় জোটের ২০ জন নেতারা। দেশের সবশেষ রাজনৈতিক পরিস্থিতি এবং গ্রহণযোগ্য একটি নির্বাচনের জন্যে এই বৈঠকে বিরোধীদলীয় জোটের পক্ষ থেকে রাষ্ট্রপতির কাছে বেশ কিছু প্রস্তাবনা রাখেন তারা।
সন্ধ্যা সাড়ে ছয়টায় বঙ্গভবনের দরবার হলে খালেদা জিয়ার নেতৃত্বে বৈঠকে অংশ নেয়া প্রতিনিধি দলে বিএনপি নেতাদের মধ্যে ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর,স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ড. মঈন খান, মীর্জা আব্বাস, হান্নান শাহ, মাহবুবুর রহমান, গয়েশ্বর চন্দ্র রায়, জমিরউদ্দিন সরকার ও নজরুল ইসলাম খান। এছাড়া বৈঠকে জোটের শরিক দলগুলোর প্রতিনিধিরাও যোগ দেন।
রাষ্ট্রের সর্বোচ্চ অভিভাবক হিসেবে নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করতে কার্যকর উদ্যোগ গ্রহণে রাষ্ট্রপতিকে অনুরোধ জানিয়ে খালেদা জিয়া আসন্ন নির্বাচনে তার দল ও জোটের অবস্থান তুলে ধরেন।
এক ঘণ্টার বৈঠকের পর বেরিয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল সাংবাদিকদের বলেন, “সঙ্কটের মুহূর্তে রাষ্ট্রের অভিভাবক হিসেবে আমরা রাষ্ট্রপতির কাছে এসেছিলাম। তাকে আমরা অনুরোধ করেছি, এই অচলাবস্থা নিরসনে সরকারকে সংলাপের উদ্যোগ গ্রহণ করার জন্য পদক্ষেপ নিতে।
“রাষ্ট্রপতি আমাদের বলেছেন, তিনি তার সাংবিধানিক ক্ষমতার মধ্যে এ ব্যাপারে অবশ্যই চেষ্টা করবেন। আমাদের বক্তব্য সরকারের কাছে পৌঁছে দেবেন।”
আলোচনার মধ্য দিয়ে চলমান সঙ্কট এড়ানো যাবে বলে রাষ্ট্রপতির আশা প্রকাশ করেছেন বলে জানান ফখরুল।
রাষ্ট্রপতি তার সাংবিধানিক ক্ষমতার মধ্যে থেকে চেষ্টা চালানোর আশ্বাসও দিয়েছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন বিএনপির মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে ১৮ দলের পক্ষ থেকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব নির্দলীয় সরকার পদ্ধতি পুনর্বহালের দাবি সম্বলিত দুই পৃষ্ঠার একটি লিখিত বক্তব্য উপস্থাপন করেন।
এতে বলা হয়, “মহামান্য রাষ্ট্রপতি, আপনার কাছে আমাদের সনির্বন্ধ অনুরোধ, আপনি সরকারকে বলুন, তারা যেন অবিলম্বে সংঘাত, হানাহানি ও হিংস্রতার পথ পরিহার করে সংলাপের একটি সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করে।”
সোমবার রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার জন্য সময় চেয়ে চিঠি পাঠানোর পরদিন সন্ধ্যায় বিরোধীদলের নেতাকে বৈঠকের জন্য সময় দেন রাষ্ট্রপতি।

এম. এস./২০: ১৫
বিভাগ: সংবাদ সংযোগ   দেখা হয়েছে ৮৫৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :