ব্রেকিং নিউজ:
LIVE TV
বিল কপালিয়ায় টি.আর.এম. প্রকল্প, বিপদে কৃষকরা
পলাশ আহসান    জুন ২২, ২০১২, শুক্রবার,     ১০:৩৫:৩৫

 

জমি নিয়ে ঝামেলায় পড়া ও চাষাবাদ বন্ধ হওয়ার ভয়ে যশোরের বিল কপালিয়ায় টি.আর .এম. বা জোয়ার আধার প্রকল্পে জমি দিতে চান না সাধারণ মানুষ। তবে, পানি উন্নয়ন বোর্ড বলছে, যশোর, খুলনা ও সাতক্ষীরার দীর্ঘ ২০ বছরের জলাবদ্ধতা দূর হতে পারে এই প্রকল্পে।
এনিয়ে গত ১৫ দিন ধরে সেখানে, সাধারণ মানুষের আন্দোলন সংগ্রাম চলছে।
গত ১৮ই জুন টি.আর.এম. বাতিলের দাবিতে মনিরামপুরের পাচকড়ি দাখিল মাদ্রাসা মাঠে আত্মহত্যার চেষ্টা করে ৩ কৃষক। পরদিন একই মাঠে আরেক সমাবেশে, যশোরের জেলা প্রশাসক কৃষকদের দাবি মেনে নেয়ার জন্যে ৭ দিন সময় নেন। এই সময় শেষ হবে আগামী ২৫শে জু ২৫শে জুন পর্যন্ত ৭ দিনের সময় নেন। এর আগে গত ২রা জুন, বিল কাপালিয়ায় টি.আর .এম. উদ্বোধন করতে গেলে জাতীয় সংসদের হুইপ এলাকার মানুষের ক্ষোভের মুখে পড়েন।
এদিকে, বিল কাপালিয়ার পাশের এলাকা বিল খুকশিয়ায় ৩ বছরের টিআরএম প্রকল্প শেষ হয়নি ৬ বছরেও। চাষাবাদ বন্ধ ১৫ হাজার কৃষকের। জোয়ারে পানির চাপে প্রায়ই তলিয়ে যাচ্ছে গ্রামের পর গ্রাম।
যে কারণে বিল কপালিয়া বাসী শুরু থেকেই এর বিরোধিতা করছেন। এবং যে কোন মূল্যে এই প্রকল্প ঠেকানোর ঘোষণা দিয়েছেন।
কিন্তু যশোর পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী তাদের ব্যর্থতার কথা অস্বীকার করেছেন।
আর পানি বিশেষজ্ঞরা বলছেন, টি আর এম এর উদ্দেশ্য হচ্ছে জোয়ারের পানি কিছু সময় ধরে রেখে পরে তা নদীতে ছেড়ে দেয়া। এতে পলি পড়ে জমি উচু হয় এবং নদীর নাব্যতা বাড়ে। কিন্তু কাজে অবহেলা হলেই উল্টো আচরণ করে প্রকৃতি। যে রকম হয়েছে বিল খুকশিয়ায়।
বিভাগ: কৃষিযোগ   দেখা হয়েছে ২১৪১ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :