ব্রেকিং নিউজ:
রাজনীতির ছায়ায় থাকা ব্যবসায়ীরাই সিন্ডিকেশনের সাথে জড়িতঃ বাণিজ্যমন্ত্রী
নাজনীন মুন্নী/ মা সাঈফ    জুন ২৪, ২০১২, রবিবার,     ০৮:০১:০২

 

রাজনৈতিক পৃষ্ঠপোষকতায় থাকা ব্যবসায়ীরাই সিন্ডিকেশন এর সাথে জড়িত। আর তাই আইন করেও অসৎ ব্যবসায়ীদের শাস্তি দেয়া বা বাজারের সিন্ডিকেট ভাঙা সম্ভব নয় বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। আর বানিজ্যমন্ত্রী জি এম কাদের বলেছেন,মুনাফাখোর ব্যবসায়ীদের নৈতিকতার অভাবই দেশে পণ্যমূল্য বাড়ার কারন। এই ধরনের ব্যবসায়ীদের ধরার জন্যই আইন করা হয়েছে।
দেশে পণ্যমূল্য বাড়ার জন্য সবসময়ই কোনো না কোনো যুক্তি থাকে ব্যবসায়ীদের কাছে। বৃষ্টি, খরা, অপর্যাপ্ত আমদানী, ঊৎপাদন স্বল্পতা,বেশী শীত,পরিবহন সমস্যা। আর যখন এর কোনো কারনই থাকে না তারপরও বাজারে দাম বাড়ে নিত্যপণ্যের। বলা হয় একজোট হয়ে দাম বাড়ান ব্যবসায়ীরা। সাধারন জনগনও এখন বোঝেন এই কারসাজি।
ব্যবসায়ীদের এই ঐক্যবদ্ধ কারসাজি ভাঙ্গতে এবার পাশ হলো প্রতিযোগীতা বিল। তবে এই আইন আদৌ কার্যকর হবে কিনা, নাকি অন্য অনেক আইনের মতন থেকে যাবে কেবল আইন হয়েই, তার কোনো স্পষ্ট উত্তর মিললো না মন্ত্রীর কাছ খেকে।
আর ব্যবসায়ীরা জানালেন আইন প্রণয়নকারীদৈর আশ্রয়ে থাকা ব্যবসায়ীরাই সিন্ডিকেশনে জড়িত। তাই এই আইন জনগৱনের জন্য আনবে না তেমন কোনো সুখবর।
তবে কি লাভের সীমা নির্ধারন করে দিলে বাজার একটু সহনীয় হওয়া সম্ভব? সম্ভব কি নৈতিকতার বিচারে জনগনকে একটু স্বস্তি দেয়া? এমন প্রশ্নে মুখোমুখি অবস্থানে দাড়িয়ে সরকার আর ব্যবসায়ীমহল।
তবে বাজার নিয়ন্ত্রণ না করার প্রশ্নে একমত হলেন মন্ত্রী আর ব্যবসায়ীরা। কারো নিয়ন্ত্রন ছাড়া এই বাজার জনগনের জীবন যাত্রাকে যে অনিয়ন্ত্রিত করছে সেই দায় নিলেন না কেউই।
বিভাগ: অর্থযোগ   দেখা হয়েছে ৭২০ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :