ব্রেকিং নিউজ:
LIVE TV
মোস্তফা সরয়ার ফারুকী পাচ্ছেন এশিয়া সিনেমা ফান্ড সম্মাননা
ফাতেমা শাম্মী    জুলাই ০৭, ২০১২, শনিবার,     ০৯:০৭:০৩

 

এবছর ইরানের বিখ্যাত পরিচালক মহসীন মাখমলবাফের সাথে সম্মাননা পাচ্ছেন বাংলাদেশের তরুণ চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ২০১২ এশিয়া সিনেমা ফান্ড ফর পোষ্ট-প্রোডাকশন সম্মাননা পাচ্ছে ফারুকীর নতুন চলচ্চিত্র টেলিভিশন। পুরস্কার নেবার জন্য কোরিয়া যাওয়ার আগে একাত্তরকে তিনি নিজের অনুভুতির কথা জানিয়েছেন।
আধুনিক প্রযুক্তির কারনে বাবা-ছেলের মধ্যে, প্রেমিক-প্রেমিকা মধ্যে সম্পর্কের নানা টানাপোড়েন নিয়ে টেলিভিশন সিনেমার কাহিনী। এই প্রথমবার গ্রামীন জীবনকে চলচ্চিত্রের বিষয়বস্তু করেছেন ফারুকী। ছবিটি আগের কাজগুলোর চেয়ে ভিন্ন বলেও মনে করেন তিনি।
প্রতিবছর এশিয়ার চলচ্চিত্র নির্মাতারা তাদের সদ্য নির্মিত ছবি সম্পাদনা করে এশিয়া সিনেমা ফান্ড ফর পোষ্ট-প্রোডাকশনের জন্য জমা দেন। সেখান থেকে বাছাই করে তিন জন্য নির্মাতাকে দেয়া হয় সম্মাননা। এবছর টেলিভিশন পাচ্ছে সেই সম্মাননা।
ইরানের কিংবদন্তি চলচ্চিত্রকার মোহসেন মাখমালবাফ (দ্য গার্ডেনার The Gardener) ও তরুন জাপানী পরিচালক আতসুশি ফুনাহাসির (আন্ডার দ্য চেরি ট্রিস ইন ফুল ব্লুম Under the Cherry Trees in Full Bloom)মতো নির্মাতাদের সাথে একমঞ্চে পুরস্কার নেবেন ফারুকী। তাই তার আনন্দটাও অনেক বেশি।
টেলিভিশনে চড়ুইভাতি টেলিছবি নির্মান করে আলোচনায় আসেন ফারুকী। তারপর শুধু সফলতার গল্প। নির্মান করেন ব্যচেলরের মতো দর্শক জনপ্রিয় সিনেমা। সেই তালিকায় দিনে দিনে যোগ হয়েছে মেইড ইন বাংলাদেশ, থার্ডপারসন সিঙ্গুলার নাম্বার।
ফারুকী মনে করেন এখন তরুন নির্মাতাদের কাজের ক্ষেত্র বেড়েছে, বেড়েছে সিনেমা বানানোর সুযোগও।
এশিয়া সিনেমা ফান্ড ফর পোষ্ট-প্রোডাকশন পুরস্কারের মূল্যমান ৫০ থেকে ৭০ হাজার ডলার। দেয়া হয় কোরিয়ায় ডি আই,ডলবি সাউন্ড এবং ফাইনাল প্রিন্টের সুযোগ। এই পুরস্কারপ্রাপ্ত ছবিগুলোকে আন্তর্জাতিক উৎসবের জন্য (বিশেষ করে ১৭তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য ) আগাম নির্বাচিত করা হয়।
টেলিভিশন সিনেমাটি এবছরের শেষের দিকে বাংলাদেশের সিনেমা হল গুলোতে মুক্তি পাবে।

এফ. এস./এম. এস/২১.৫৫
বিভাগ: আনন্দযোগ   দেখা হয়েছে ৪৭২০ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :