ব্রেকিং নিউজ:
LIVE TV
বাঙালির তৈরি অলিম্পিক স্মারকমুদ্রার নকশা
খেলাযোগ ডেস্ক    জুলাই ২৭, ২০১২, শুক্রবার,     ০৪:৫৯:৩৩

 

লন্ডন অলিম্পিক ও প্যারা-অলিম্পিক নিয়ে আলাদা পাঁচ পাউন্ড সমমানের স্মারকমুদ্রা বের করার প্রস্তুতি নেয় ব্রিটিশ মুদ্রা প্রস্তুতকারক প্রতিষ্ঠান দ্য রয়েল মিন্ট। এতে বিজয়ী হয়ে ব্যাপক আলোচিত হন ব্রিটিশ বংশোদ্ভূত বাংলাদেশি তরুণ সায়মান মিয়া।
অলিম্পিকের স্মারকমুদ্রার নকশার জন্য যুক্তরাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আর্ট অ্যান্ড ডিজাইনের শিক্ষার্থীদের উন্মুক্ত করে দেওয়া হয়েছিল প্রতিযোগিতাটি। কয়েক হাজার নকশার মধ্য থেকে নির্বাচিত হয় তার নকশাটি। সায়মান বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগের শিক্ষার্থী। তার নকশা করা অলিম্পিক ২০১২ সালের স্মারকমুদ্রাটি এরই মধ্যে ছড়িয়ে পড়েছে পৃথিবীজুড়ে।
অলিম্পিক ইতিহাসের অংশ হওয়া সায়মান বলেন, মুদ্রার নকশা নিয়ে আমার ভাবনায় প্রাধান্য ছিল ব্রিটিশ স্থাপত্যের সঙ্গে ক্রীড়ার নিবিড় সমন্বয় ঘটানো। মুদ্রার নকশায় স্থান পেয়েছে ব্রিটেনের নান্দনিক স্থাপত্যকর্ম বিগ বেন, লন্ডন আই, সেন্ট পল ক্যাথিড্রেল ইত্যাদি।
১৯৫৫ সালে ব্রিটেনে আসেন সায়মানের বাবা আরজু মিয়া। ১০ বছর বয়সে শেষবার বাংলাদেশে গিয়ে থাকলেও ভাটা পড়েনি দেশের প্রতি টান। বাংলাদেশ প্রসঙ্গে আত্মবিশ্বাসী হয়ে সায়মান জানান, 'সুযোগ পেলে দেশে গিয়ে কাজ করার প্রচন্ড ইচ্ছা আছে আমার।'
টাওয়ার হ্যামলেট কাউন্সিলের মেয়র ও লন্ডন অলিম্পিক লিগেসি বোর্ডের সদস্য লুৎফর রহমান অলিম্পিকে বাঙালির সম্পৃক্ততার বিষয়ে বলেন, 'বাঙালি বাংলাদেশি-অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত এ কাউন্সিল সঠিক মূল্যায়ন পেতে অলিম্পিক কমিটির সঙ্গে আইনি লড়াইয়ের মুখোমুখি হতে হয়েছে। অবশেষে অলিম্পিককে ঘিরে অনেকটাই বদলে গেছে আমাদের বাঙালিপাড়ার চিত্র।'

এস.এম.বি/০৫.০৫
বিভাগ: খেলাযোগ   দেখা হয়েছে ৯০৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :