ব্রেকিং নিউজ:
অলিম্পিকের সোনা জয়ীরা
খেলাযোগ ডেস্ক    জুলাই ৩১, ২০১২, মঙ্গলবার,     ০৬:৩৫:৫১

 

পনেরো বছর বয়সেই ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকের সোনা জিতেছেন লিথুয়ানিয়ার মিলুতাইত। আর ব্যাকস্ট্রোকের ছেলে-মেয়ে দুই বিভাগেই সোনা জিতে আমেরিকা
আবার দাপটে ফিরেছে। তবে ফরাসিদের পুল দখল বজায় রেখেছেন আনিয়েল।
২০০ মিটার ফ্রি-স্টাইলের স্পটলাইট ছিল রায়ান লকটে আর পল বিদারমানদের দিকে। আগের রাতে চারশ মিটার ফ্রি-স্টাইলের শেষ রিলেতে লকটেকে পেছনে ফেলেই সোনা জিতেছিলেন ফ্রান্সের ইয়ানিক আনিয়েল। আনিয়েল নিস ইউনিভার্সিটির ওশেনোগ্রাফির ছাত্র। সাগর বিদ্যায় পড়ালেখা করে জলের খেলায়ও যে জয়ী হওয়া যায় সেটা প্রমান করলেন অলিম্পিকে দ্বিতীয়বার সোনা জিতে।
আমেরিকান সুইমার মিসি ফ্র্যাঙ্কলিনের মা জলকে ভয় পেতেন। মা চাইতেন না মেয়ে তার মতো হোক। তাই ছয় মাস বয়স থেকেই ফ্র্যাঙ্কলিননের সাঁতারের পাঠশালায় যাতায়াত শুরু হয়। ২০১১ সালে ফিনা এ্যাকুয়াটিক চ্যাম্পিয়নশিপের ২০০ মিটার ব্যাকস্ট্রোক জিতে তার সামনে চলা শুরু। আর সেই জয় পূর্ণতা পেলো লন্ডনে। ১০০ মিটার ব্যাকস্ট্রোকে নতুন আমেরিকান রেকর্ড করে অলিম্পিক সোনা জিতলেন মিসি ফ্র্যাঙ্কলিন।
বাবা-মা দুজনই নেদারল্যান্ডসের বলে ম্যাথু গ্রিভার্সের ডাক নাম ডাচ। আমেরিকান এই সুইমারের সাঁতার শেখার শুরু পাঁচ বছর বয়সে। জলের খেলায় তার স্বপ্ন পূরণ হতে লাগলো বাইশ বছর। ৫২ দশমিক ১৬ সেকেন্ড সময় নিয়ে ১০০ মিটার ব্যাকস্ট্রোকে করলেন নতুন অলিম্পিক রেকর্ড। সেই সাথে আমেরিকানদের ঝুলিতে ঢুকলো আসরের পঞ্চম সোনা।
এদিকে ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকের সেমিফাইনালে রেকর্ড গড়ে ফাইনালে এসেছিলেন লিথুয়ানিয়ার রুতা মিলুতাইত। ফাইনালে সময় না হলেও অন্য রেকর্ড ঠিকই করেছেন। লিথুয়ানিয়ার প্রথম, সেই সাথে এই ইভেন্টের সবচেয়ে কম বয়সী অলিম্পিক সোনা জেতার রেকর্ড এখন রুতা মিলুতাইতের।

এস.এম.বি/০৬.৩০
বিভাগ: খেলাযোগ   দেখা হয়েছে ৬৩১ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :