ব্রেকিং নিউজ:
নাটোরে আমন চাষের অনিশ্চয়তা
নিউজ ডেস্ক    আগষ্ট ০১, ২০১২, বুধবার,     ০৭:১৬:২২

 

বৃষ্টি না হবার কারনে আমন ধান রোপনে কৃষকদের নির্ভর করতে হচ্ছে সেচের উপর। আর সেচের জন্য বাড়তি খরচ হওয়ায় আমন চাষে আগ্রহ হারিয়ে ফেলেছে কৃষকরা।
মৌসুম শেষ হতে চললেও নাটোরে পুরো দমে শুরু হয়নি আমনের চাষ। অনাবৃষ্টির কারণে জমি তৈরি থেকে চারা রোপন পর্যন্ত সব কাজই চলছে গভীর নলকুপের পানি দিয়ে। এতে কৃষকদের বাড়তি টাকা গুনতে হচ্ছে আর উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে।
নাটোরের নারায়নপুর ঘুরে দেখা গেছে বেশিরভাগ জমিই পতিত ফেলে রাখা হয়েছে। এইসব এলাকার চাষীরা জানিয়েছে বাড়তি খরচের কারনেই তারা জমিতে আমন চাষ করতে পারেনি। এ মৌসুমে প্রতি বিঘা জমিতে সেচ খরচ বেড়েছে ৯শ টাকা। আর প্রতি বিঘায় চাষের মোট খরচ দাঁড়াবে ৮ থেকে ১০ হাজার টাকা। তাই জমি পতিত ফেলে রাখছেন কৃষক।
জেলা কৃষি বিভাগের তথ্য অনুযায়ী গত বছর ৫৪ হাজার ৮শ ৫৫ হেক্টর জমিতে রোপা আমন চাষ হয়েছে। আর চলতি মৌসুমে চাষের লক্ষ্যমাত্রা কমিয়ে ধরা হয়েছে ৪৬ হাজার ৩৮৬ হেক্টর। কিন্তু সে লক্ষ্য অর্জন নিয়েও আশংকা দেখা দিয়েছে বলে জানিয়েছেন নাটোর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক রহমতুল্লাহ সরকার।গত বোরো মৌসুমেও এই এলাকার কৃষকদের লোকসান হয়েছে। তাই আমন চাষের বিকল্প ফসলের কথাও ভাবছে তারা।

ডি.এম/এস.এম.বি/০৭.১০

বিভাগ: অর্থযোগ   দেখা হয়েছে ৭০৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :