বাংলাদেশের টাকা চোর ইউক্রেনের নাগরিক

অভিনব এটিএম জালিয়াতির সাথে ইউক্রেনের আটজন, রাশিয়ার একজন ও দেশের হুন্ডি কারবারিদের একটি চক্র জড়িত বলে জানিয়েছে গোয়েন্দা পুলিশ। এদিকে অভিযুক্ত ইউক্রেন নাগরিকদের মানবাধিকার নিশ্চিতে ঢাকায় এসেছেন দেশটির একজন প্রতিনিধি।

চলতি মাসের প্রথম সপ্তায় রাজধানীর খিলগাঁয় ডাচ বাংলা ব্যাংকের বুথ হ্যাক করে টাকা চুরির ঘটনায় জনতার হাতে ধরা পড়ে ইউক্রেনের এক নাগরিক। এ সময় পালিয়ে যায় তার সঙ্গীরা। গ্রেফতার হওয়া ব্যক্তির তথ্যে রাজধানীর একটি আবাসিক হোটেলে অভিযান চালিয়ে আটক করা হয় ইউক্রেনের আরও পাঁচ নাগরিককে।

গোয়েন্দা পুলিশ বলছে,পর্যটক ভিসায় বাংলাদেশ আসা এই চক্রটির সাথে দেশের হুন্ডি ব্যবসায়ীদের একটি চক্রের সন্ধান মিলেছে।

গোয়েন্দাদের ধারণা কেবল ডাচ বাংলা ব্যাংকের ১৬ লাখ টাকাই নয়; চক্রটি আরো কয়েকটি ব্যাংকের টাকা লুট করেছে। এ বিষয়ে ডাচ বাংলা ছাড়া অন্য ব্যাংকগুলো পুলিশকে কোন সহায়তা করছে না বলে অভিযোগ করেছেন গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা।

এদিকে আটক হওয়া নিজ দেশের নাগরিকদের খোঁজ নিতে ঢাকায় এসেছেন ভারতে নিযুক্ত ইউক্রেন দূতাবাসের ফাস্ট সেক্রেটারি। ন্যায়বিচারের মাধ্যমে প্রকৃত অপরাধির শাস্তি দাবি করেছেন তিনি।

ডিবি কার্যালয় ছাড়াও পররাষ্ট্র মন্ত্রনালয়, এটর্নি জেনারেলের কার্যালয়ে যান ইউক্রেনের এই কুটনীতিক। এ ছাড়া কারাগারে আটক নিজ দেশের ছয় নাগরিকের সাথেও দেখা করেন তিনি।

প্রতিবেদক: জেমসন মাহবুব

Leave a comment