রেল লাইনের স্লিপারে নেই নাট-বলটু

ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে ঢাকা-সিলেট রেলপথ। খোদ রেলের কর্মকর্তারাই বলছে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে এই রুটের ছয়টি সেতু। কবে সেতুগুলোর সংস্কার হবে, এনিয়ে কোনো সদুত্তর দিতে পারেনি কর্তৃপক্ষ। যদিও সামান্য বৃষ্টি হলেই প্রায় ঘটছে দুর্ঘটনা।

১৭৬ কিলোমিটারের ঢাকা-সিলেট রেলপথটি তৈরী ব্রিটিশ আমলে। ঢাকা থেকে ভৈরব পর্যন্ত ডাবল লাইন বসানো হলেও; ভৈরব থেকে সিলেট পর্যন্ত রেল লাইন খুবই ঝুঁকিপূর্ণ। ঝুঁকি নিয়েই এই পথে প্রতিদিন আসা-যাওয়া করেন অন্তত ২৫/৩০ হাজার যাত্রী।

স্থানীয়দের অভিযোগ, এই রুটের রেল লাইনের অনেক স্লিপারেই নাট-বলটু নেই। অনেক স্থানে নেই কাঠের সাথে লাইনের সংযোগ। আবার কোথাও কোথাও ঘুণ-পোকায় খেয়ে ফেলেছে কাঠের স্লিপার। তারা বলছেন, পুরনো রেলব্রীজ ও লাইন ত্রুটিপূর্ণ হওয়ায় সামান্য ঝড়বৃষ্টি হলেই ঘটছে দুর্ঘটনা।

স্থানীয় একজন বলছেন, —

আরেকজন বললেন—

ঢাকা-সিলেট রেলপথের ছয়টি রেল সেতুকে ঝুঁকিপূর্ণ তালিকায় রেখেছে রেল কর্তৃপক্ষ। কুলাউড়ার ভারপ্রাপ্ত স্টেশন মাস্টার — মুহিবুল হক—- জানিয়েছেন, কুলাউড়ার বরমচাল, কমলগঞ্জের ভানুগাছসহ তিনটি রেলসেতু এবং বেশ কয়েকটি কালভার্ট বেশি ঝুঁকিপূর্ণ।

———————-

উল্লেখ্য, মৌলভীবাজারের কুলাউড়ার বরমচালে রোববার রাতে রেলব্রিজ ভেঙ্গে ট্রেনের পেছনের ৬টি বগি লাইনচ্যুত হলে চারজন মারা যান। আহত হন একশোরও বেশি।

তথ্য ও ছবি: আহমেদ ফারুক মিল্লাত

ওয়েব সম্পাদনা: শম্পা বিশ্বাস

Leave a comment