সানগ্লাসের দাম বাড়বে!

বাজেটে শুল্ক ও ভ্যাট বাড়ানোর প্রভাবে বাড়তে পারে রেডিমেড বা দর্জির বানানো পোশাক, আমদানি করা কসমেটিক্স, ইমিটেশন গহনা চশমা এবং সানগ্লাসের দাম। ক্রেতাদের দাবী ফ্যাশন পণ্য এখন আর বিলাস নয় বরং প্রয়োজনীয় পণ্যের তালিকায় উঠে এসেছে। তাই বাজেট তাদের জীবন যাত্রার ব্যয়ই বাড়াবে।

ব্রান্ড কিংবা ননব্রান্ড রেডিমেড জামা কাপড় কিনলে আগে ৫ শতাংশ ভ্যাট দিতে হতো ক্রেতাদের। এবার বাজেটে এটি প্রস্তাব করা হয়েছে সাড়ে ৭ শতাংশ। এক হাজার টাকার পণ্যে আগে ৫০ টাকা ভ্যাট দিতে হতো এখন দিতে হবে ৭৫ টাকা। এই বাজেট বাস্তবায়ন হলে ক্রেতাদের ব্যয় বাড়বে আর তা ব্যবসায়ও প্রভাব ফেলবে মনে করেন বিক্রেতারা।

শুধু রেডিমেড পোশাক নয়, ভ্যাট আরোপ হচ্ছে সাধারণ টেইলার্সের বানানো পোশাকেও। বাজেট পাশ হলে এদের গুনতে হবে ১০ শতাংশ করে ভ্যাট।

এরই মধ্যে শুল্ক বাড়ানোর ঘোষণায় দাম বেড়ে গেছে সব ধরণের কসমেটিক্সের দাম। কেশ পরিচর্যার সামগ্রী ১০ থেকে ১৫ শতাংশ শুল্ক বৃদ্ধি, বডি স্প্রে পারফিউমে ১০ শতাংশ শুল্ক ও সৌন্দর্যবর্ধন সামগ্রীতে শুল্ক ১০ শতাংশ বাড়ানোর প্রস্তাব আছে। এসব পুনঃবিবেচনা দাবী ব্যবসায়ীদের।

তবে ভ্যাট আরোপ বড় কথা নয়, নয় ভ্যাট আদায়কেই চ্যালেঞ্জ হবে বলে মনে করছেন ব্যবসায়ীরা। তাদের দাবী এ ব্যাপারে ক্রেতা ভোক্তাদের সচেতন করা দরকার। নইলে তাদের কাছ থেকে ভ্যাট কেটে রাখতে পারবেন না বিক্রেতারা।

ওয়েব সম্পাদনা: ধ্রুব হাসান

Leave a comment