৯৮ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। এবার দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘গুণগত শিক্ষা : প্রতিবন্ধকতা ও উত্তরণ’। এ বিষয়ে বক্তব্য রাখবেন দেশের বরেণ্য শিক্ষক এমিরিটাস অধ্যাপক ড. এ এফ সিরাজুল ইসলাম চৌধুরী।

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ তথা উপমহাদেশের উচ্চশিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। বিশেষ করে প্রতিষ্ঠালাভের পর থেকে এ বিশ্ববিদ্যালয় জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে যে অবদান রেখে চলেছে তা অতুলনীয়। শিক্ষায়, গবেষণায়, উদ্ভাবন, মনন চর্চাসহ বিভিন্ন ক্ষেত্রে এ বিশ্ববিদ্যালয়ের রয়েছে অসামান্য গৌরব।

১৯২১ সালে ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলেও এর পেছনের ইতিহাস ছিল অনেক কষ্টের এবং দীর্ঘ। ১৯১২ সালে ২৭ মে ‘নাথান কমিটি’র মাধ্যমে এর অগ্রযাত্রা শুরু হয়।

মহান ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ বাঙালি জাতির জাগরণ ও প্রগতিশীল আন্দোলন-সংগ্রামের সূতিকাগার প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় আজ ১ জুলাই, ৯৮ বছরে পা দিয়েছে।

কর্মসূচি অনুযায়ী  সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ প্রশাসনিক ভবন সংলগ্ন মলে জমায়েত হবেন। সেখানে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন করা হবে। পরে বিশ্ববিদ্যালয়ের ভিসির নেতৃত্বে শোভাযাত্রা সহকারে টিএসসিতে গমন করা হবে। সকাল ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে “গুণগত শিক্ষা, প্রতিবন্ধকতা ও উত্তরণ” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ইংরেজি বিভাগের এমিরিটাস প্রফেসর ড. এ এফ এম সিরাজুল ইসলাম চৌধুরী।
দিবসটি উপলক্ষ্যে ঢাবি গ্রন্থাগার-এর উদ্যোগে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত দুর্লভ পান্ডুলিপি প্রদর্শনীর আয়োজন করা হবে। চারুকলা অনুষদের উদ্যোগে আছে বেলা ৩টায় অনুষদ প্রাঙ্গণে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের উদ্যোগে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কার্জন হল ভবনের উত্তর-পূর্ব বারান্দায় উদ্ভাবিত চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতি প্রদর্শনীর আয়োজন করা হবে।
এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী স্ব স্ব কর্মসূচির মাধ্যমে দিবসটি উদ্যাপন করবে। কর্মসূচির মধ্যে রয়েছে- কেক কাটা, বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা, বৃক্ষরোপণ, মিষ্টি বিতরণ ও আলোকসজ্জা। এদিন বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষাসমূহ স্থাগিত থাকলেও হল, বিভাগ, ইনস্টিটিউট ও অন্যান্য অফিস খোলা থাকবে।

ওয়েব সম্পাদনা : সালমা সাবিহা খুশি

Leave a comment