কঠিনেরে হারিয়ে জেতাই আসল জয়

কঠিন পথই হোক আরাধ্য, কঠিনেরে হারিয়ে জেতাই হয় আসল জয়; ভারত মাচের আগে মাশরাফীর কথা; কঠিন প্রতিপক্ষকে হারিয়ে যদি সেমিফাইনাল রেইসে টিকে থাকা যায়, সেটিই হবে অনেক বেশী আনন্দের। ভারতকে ফেভারিট মানা ম্যাশ মনে করেন, ম্যাচের যে কোন পরিস্থিতিতেই ঠান্ডা থাকা, বাড়িয়ে দেবে সাফল্যের সম্ভবনা।

ভারতের বিপক্ষে ম্যাচের আগে আলোচনার কেন্দ্র রিয়াদের ইনজুরি এবং তার সবশেষ অবস্থা। ওয়ার্ম আপ আর রিহ্যাব করে নেট ব্যাটিং করেছেন। ভেতরের খবর সত্তর ভাগ ফিট থাকলেও মাঠে নামবেন মাহমুদউল্লাহ রিয়াদ।

রিয়াদ নেট ব্যাটিংয়ে যাবার ঘন্টা খানেক আগেই গা গরমের সেশন পার করেছে টাইগাররা। তারপর একেক করে নেট সেশনের পথে। ব্যাটিংটা নিয়ে খুব বেশী ভাবনা না থাকলেও পেইস ইউনিট নিয়ে ভাবতেই হবে। ভারতীয়রা এমনিতেই স্পিন ভালো খেলে, তার ওপর টপ অর্ডারে সাত ব্যাটসম্যানের ছয় জন ডানহাতি। তাই দুই অফস্পিনারই খেলানো যৌক্তিক কিনা, ভাবনাটা থাকছেই। বেস্ট ইলেভেনে চার পেইসার দেখলেও অবাক হওয়া যাবে না।

পয়েন্টের হিসাব, কে কার সাথে জিতলে সেমিতে খেলা যাবে; এই বিষয়গুলো মাথায় রাখা মানেই অযথা চাপ তৈরী করা। বরং নিজেদের গেম প্ল্যানে ঠিক থাকাই হতে পারে ম্যাচ জেতার ক্যাটালিস্ট।

আরেকটা ব্যাপার, ফিল্ডিং। ওই একটা জায়গায় বদলে যায়, বদলে দেয়া যায় ম্যাচ ভাগ্য। নিজেদের ভাগ্য নিজেদের গড়তে হলে, ফিল্ডিংটা হতে হবে একশোতে একশো।