ডুবে যাচ্ছে মুম্বাই

দেশের বাইরের খবর। ভারতের মহারাষ্ট্রের বৃষ্টিজনিত দুর্ঘটনায় মারা গেছে অন্তত ২৭ জন। এর মধ্যে মুম্বাইতে ১৯ জন ও পার্শ্ববর্তী থানেতে মারা গেছে ৩ জন। আর পুনেতে দেয়াল ধসে মারা গেছে আরো ৬ জন। বৃষ্টির কারণে মহারাষ্ট্র সরকার মঙ্গলবার সরকারি ছুটি ঘোষণা করেছে। স্কুল-কলেজও বন্ধ।

সোমবার মুম্বাইয়ে ১০ বছরের মধ্যে রেকর্ড পরিমাণ ৩৭৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। মঙ্গলবারও টানা পঞ্চম দিনের মত বৃষ্টি হচ্ছে মুম্বাই, থানে, রায়গড়, পালঘার ও আশপাশের এলাকায়। এরই মধ্যে জলাবদ্ধতা দেখা দিয়েছে ওইসব এলাকায়। রেললাইন পানিতে ডুবে যাওয়ায় শহরতলী এবং দূরপাল্লার ট্রেন যাত্রা বাতিল করা হয়েছে। সোমবার রাতে বিমানবন্দরের প্রধান রানওয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। বাতিল হয়েছে বিমানের ৫২টি ফ্লাইট। ঘুরিয়ে দেওয়া হয়েছে ৫৫ টি বিমানের গতিপথ। আবহাওয়া বিভাগ বলছে, বৃষ্টিপাত অব্যাহত থাকবে আরও কয়েকদিন।

এদিকে পুনেতে ভারী বৃষ্টিতে দেয়াল ধসে নিহত হয়েছে অন্তত ৬ জন। আহত হয়েছে আরো ৫ জন। মঙ্গলবার প্রথম প্রহরে সিংহগড় ইন্সটিটিউটে দেয়াল ধসে হতাহতের এ ঘটনা ঘটে। হতাহতদের সবাই নির্মাণ শ্রমিক বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। মৃতদের মধ্যে চারজন ছত্তিসগড়ের বাসিন্দা বলে জানা গেছে। ৭২ ঘন্টার মধ্যে পুনেতে এটি দ্বিতীয় দেয়াল ধসের ঘটনা। এর আগে শনিবার প্রথম প্রহরে ভারী বৃষ্টির কারণে পুনের একটি আবাসিক ভবনের দেয়াল ধসে নিহত হয় ১৫ জন নির্মাণ শ্রমিক।

ওয়েব সম্পাদনা: ধ্রুব হাসান