মৃত ব্যাক্তিকে জীবিত দেখিয়ে জমি দখল !

ময়মনসিংহের ভালুকায় ভুয়া নামজারি ও মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ১০ একর জমি লিখে নেয়া এবং ব্যাংক থেকে ১৭ কোটি টাকা ঋণ নেয়ার চেষ্টার অভিযোগ উঠেছে কয়েকজনের বিরুদ্ধে। এ ঘটনা ফাঁস হওয়ার পর এলাকায় চাঞ্চল্য তৈরী হয়েছে। অভিযোগের ভিত্তিতে প্রশাসনের হস্তক্ষেপে বিষয়টি সমাধান হলেও জড়িতরা এখনো ধরা ছোঁয়ার বাইরে।

ভালুকার কাদিগড় মৌজার কৃষক সমর আলী। তার ২ একর ফসলি জমির ভুয়া নামজারির পর জালিয়াতির মাধ্যমে দলিল করে নিয়েছে সংঘবদ্ধ একটি চক্র। একই রকম ঘটনার শিকার কৃষক মোতাহার আলীও।

জালিয়াতি এই চক্রটি এলাকারই মৃত আতাউর ও শামসুল হককে জীবিত দেখিয়ে তাদের নামেও দলিল করে নিয়েছে। এভাবে চক্রটি অন্তত ২০ জনের কাছ থেকে প্রায় ১০ একর জমির রেজিষ্ট্রি করেছে।

স্থানীয় কয়েকজন যুবলীগ নেতা, ভূমি কর্মকর্তা, সাব রেজিষ্ট্রার ও উপজেলা নির্বাহী কর্মকর্তার এই জালিয়াতির সাথে জড়িত বলছেন এলাকাবাসী।

এদিকে এই জমি বন্ধক রেখে ব্যাংক থেকে ১৭ কোটি টাকা ঋণ নেয়ার অভিযোগ উঠেছে নারায়নগঞ্জের ম্যাক্স নাহার ইন্ডাস্ট্রীজের মালিক কামরুন নাহার চৌধুরীর বিরুদ্ধে। পরে ঘটনা জানাজানি হলে প্রশাসনের হস্তক্ষেপে বাতিল হয়েছে জমির দলিল ও নামজারি।

তবে অভিযোগ অস্বীকার করেছেন প্রতিষ্ঠানটির আরেক মালিক মাহমুদুর রহমান চৌধুরী।

জালিয়াতির সাথে জড়িতরা এখনো আইনের আওতায় না আসায় হতাশ জনপ্রতিনিধিরা।

এলাকাবাসীর বলছেন, ভালুকায় এমন ঘটনা নতুন নয়। আর বিচার না হওয়ায় বরাবরই জালিয়াতির সাথে জড়িতরা ধরাছোঁয়ার বাইরে থাকেন।

প্রতিবেদক : মনিরা কাজরী

ওয়েব সম্পাদনা : সালমা সাবিহা খুশি