বিশ্বের সবচেয়ে বড় পোড়া রোগীর হাসপাতাল বাংলাদেশে

দেশের প্রথম স্কিন ব্যাংক ও স্টেম সেল থেরাপির সুবিধা নিয়ে শুরু হলো শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের যাত্রা। পোড়া রোগীদের চিকিৎসায় এটাই বিশ্বের সবচেয়ে বড় হাসপাতাল। বৃহষ্পতিবার বর্হিবিভাগের সেবা কার্যক্রম উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

পোড়া রোগীদের চিকিৎসা সেবা নিয়ে অবশেষে শুরু হলো বিশ্বের সবচে বড় বার্ন ইউনিটের যাত্রা। ১৮ তলার শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারী ইন্সটিটিউটে আছে ৫শ বেড, ৬০ শয্যা বিশিষ্ট হাই ডিপেন্ডেন্সি ইউনিট আর ১২টি অপারেশন থিয়েটার। ছাদে আছে হেলিপ্যাড। কেবল তাই নয় দেশের প্রথম দেশের প্রথম স্কিন ব্যাংক, স্টেম সেল থেরাপি আর হাইপারবারিক অক্সিজেন থেরাপীর সুবিধা থাকবে এই হাসপাতালে।

বৃহস্পতিবার হাসপাতালের বর্হিবিভাগের স্বাস্থ্যসেবা কার্যক্রমের উদ্বোধন করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখানে মিলবে বিশ্বমানের স্বাস্থ্যসেবা। শিগগরই এখানে নতুন চিকিৎসক নিয়োগ দেয়া হবে। তাদের কার্যক্রম তদারকির জন্য গঠন করা হয়েছে মনিটরিং সেল।

আগামি একমাসের মধ্যে শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারী ইন্সটিটিউটের পুরো কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রতিবেদক: ডলার মেহেদী

ওয়েব সম্পাদনা: ধ্রুব হাসান