রাখাইনকে বাংলাদেশের সঙ্গে যুক্ত করার প্রস্তাব!

মিয়ানমারের রাখাইন রাজ্যকে বাংলাদেশের সাথে সংযুক্ত করার প্রস্তাব দিয়েছেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের একটি উপ কমিটির চেয়ারম্যান ব্র্যাড শ্যারমান। এই প্রস্তাবকে ইতিবাচক মনে করলেও এটিকে অসম্ভব বলছেন কূটনীতিকরা। বরং তারা বলছেন, মার্কিন কংগ্রেসম্যানের এমন প্রস্তাব রোহিঙ্গা প্রত্যাবাসনকে জটিল করবে।

যুক্তরাষ্ট্র কংগ্রেসে শুনানিতে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় উপ কমিটির চেয়ারম্যান ব্র্যাড শ্যারমান রাখাইনকে বাংলাদেশের সঙ্গে যুক্ত করার পক্ষে প্রস্তাব দিয়েছেন । শ্যারমান বলেন, মিয়ানমারের রাখাইনে গণহত্যা হয়েছে । সেখানে নির্যাতনের শিকার লাখ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশ সরকার আশ্রয় দিয়েছে। বলতে গেলে রাখাইনের গোটা জনগোষ্ঠিই এখন বাংলাদেশে। এ কারণেই রাখাইনকে রাজ্যকে বাংলাদেশের সাথে সঙ্গে যুক্ত করার প্রস্তাব এই কংগ্রেস সদস্যের।

কিন্তু কূটনীতিকরা বলছেন, রাখাইনের আয়তন বাংলাদেশের তিন ভাগের একভাগ । তাছাড়া রাখাইনে যে বিনিয়োগ হয়েছে তার ৭০ শতাংশই করেছে চীন। ফলে কংগ্রেসম্যানের প্রস্তাবে বাংলাদেশ সাড়া দিলে আঞ্চলিক অস্থিরতা তৈরী হবে।

তাছাড়া এরইমধ্যে রাখাইনে সন্ত্রাস ছড়িয়ে পড়েছে। তাই রাখাইনের অন্তর্ভুক্তি বরং বাংলাদেশকে হুমকির মুখে ফেলবে।

মার্কিন এই কংগ্রেসম্যানের দাবি সাউথ সুদানকে মূল ভূখন্ড থেকে আলাদা করতে যুক্তরাষ্ট্র যেভাবে সহায়তা করেছে, এ ক্ষেত্রেও সেভাবে কাজ করতে পারে তার দেশ।

প্রতিবেদক: ঝুমুর বারী

ওয়েব সম্পাদনা: ধ্রুব হাসান