বিড়াল মারবে অস্ট্রেলিয়া

২০ লাখ বেওয়ারিস বিড়াল হত্যা করার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়ার সরকার। কারণ হিসেবে দেশটির প্রাণিরক্ষা বিভাগের কর্মকর্তারা বলছেন, লক্ষ লক্ষ মালিকবিহীন বিড়ালের কারণে অস্ট্রেলিয়ার জীব বৈচিত্র্য হুমকির মুখে পড়েছে।

পাখির মহাদেশে বিড়ালের হানা। যেন তেন হানা নয়, বিড়ালের থাবায় মারা পড়ছে অস্ট্রেলিয়ার সুন্দর সব পাখিসহ ১২৪ প্রজাতির প্রাণী। অস্ট্রেলিয়া সরকারের তথ্য বলছে, প্রতিবছর ১০ লাখ পাখি হত্যা করছে এ বেওয়ারিশ বিড়ালেরা। আর ১৭ লাখ নানান প্রজাতির সরিসৃপ হত্যা করে চলেছে এরা। দেশটির প্রাণীরক্ষা বিভাগের মতে দেশটিতে বেওয়ারিস বিড়ালের সংখ্যা ৬০ লাখের ওপর। প্রথমে বাসাবাড়ি থাকলেও, পরে এরা ছড়িয়ে পড়েছে বনবাদাড়ে। মালিকবিহীন এসব বিড়াল ছড়াচ্ছে নানান রোগবালাই। তাই প্রথম বছর ২০ লক্ষ বিড়াল ধরো আর মারো কর্মসূচি নিয়েছে দেশটির সরকার। আর বিড়াল মারা চলবে পাঁচ বছর ধরে।

ক্যাঙ্গারু বা মুরগীর মাংসের সসেজে বিষ মিশিয়ে বিমান থেকে ফেলা হবে বিড়ালের আবাসে। যা খেলে ১৫ মিনিটেই মারা পড়বে বনবিড়ালেরা।

বেওয়ারিশ বেড়ালের ক্রমাগত আক্রমণে ২০ প্রজাতির প্রাণী অস্তিত্ব হুমকির মুখে। আর এ বেওয়ারিস বিড়াল মারতে অস্ট্রেলিয়া সরকারের খরচ হবে ৫০লক্ষ ডলার।

তবে প্রাণী সংরক্ষণবাদীদের দাবি, বেওয়ারিশ বিড়ালের ৬০ লক্ষ নয়, ২০ লক্ষ হতে পারে। আর যে উপায়ে বিড়ালদের হত্যা তাকে নৃশংসই বলছে প্রাণী সংরক্ষণবাদীরা।

প্রতিবেদক: মাহবুব স্মারক

ওয়েব সম্পাদনা: ধ্রুব হাসান