জেনে-বুঝে পুঁজিবাজারে বিনিয়োগের পরামর্শ প্রধানমন্ত্রীর

ঝুঁকি কমাতে সবাইকে জেনে-বুঝে পুঁজিবাজারে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে, বেশি মুনাফার আশায় পুঁজিবাজার থেকে আয়ের পুরোটা ফের বিনিয়োগ না করে কিছু টাকা হাতে রেখে দেয়ার কথাও বলেন তিনি। সোমবার বিনিয়োগ শিক্ষা নিয়ে আঞ্চলিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বিনিয়োগকারীদের পুঁজি সুরক্ষা ও ঝুঁকি মোকাবিলায়, প্রথমবারের মতো সোনারগাঁও হোটেলে বসেছে বিনিয়োগ শিক্ষা নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ।

সম্মেলন উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২০২৩ সালের মধ্যে প্রবৃদ্ধি ১০ শতাশের উপরে নিয়ে যেতে কর্মসংস্থান বাড়াতে হবে। এজন্য পুঁজিবাজারের মাধ্যমে নতুন উদ্যোক্তা সৃষ্টি ও বিনিয়োগে অংশ নেয়ার কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন শক্তিশালী পুঁজিবাজারের জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশ গ্রহণ বাড়াতে হবে। সেই সাথে শেয়ারবাজারে জেনে বুঝে বিনিয়োগের পরামর্শ দেন তিনি।

সম্মেলনে এডিবি‘র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, এরই মধ্যে এডিবি প্রোগ্রামের আওতায় বিএসইসি নতুন নিয়ন্ত্রক কাঠামো এনেছে। এগুলোর সাথে পরিচিত হতেই বিনিয়োগ শিক্ষার প্রয়োজন বলে মনে করেন তিনি।

উন্নত দেশের যাত্রায় শিল্পায়নে, পুঁজিবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন বিএসইসি চেয়ারম্যান।

বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও এশীয় উন্নয়ন ব্যাংক আয়োজিত চার দিনের এ সম্মেলন চলবে ১১ই জুলাই পর্যন্ত।

প্রতিবেদক – তৃষ্ণা হোমরায়

ওয়েব সম্পাদনা – ফেরদৌসী শর্মী