তেলবাহী বগি লাইনচ্যুত, বন্ধ রয়েছে রাজশাহী রুটে সকল ট্রেন

রাজশাহীতে তেলবাহী ট্রেনের নয়টি বগি লাইনচ্যুতের ঘটনায় ঢাকার সঙ্গে রাজশাহীর সব ধরনের ট্রেন যোগাযোগ বন্ধ রয়েছে।
দুর্ঘটনায় পড়া ট্রেনটি উদ্ধারে বুধবার রাত পৌনে ১০টায় ঘটনাস্থলে পৌঁছে রিলিফ ট্রেন। তবে সন্ধ্যা থেকে টানা বৃষ্টির কারণে উদ্ধারকাজে তেমন অগ্রগতি নেই। ফলে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ ঢাকা-রাজশাহী রুটে সব ট্রেনের যাত্রা বাতিল ঘোষণা করে।

সব মিলিয়ে উদ্ধারকাজ শেষ করে লাইনটি ট্রেন চলাচলের জন্য স্বাভাবিক করতে কমপক্ষে ১২ ঘণ্টা সময় লাগবে বলে জানিয়েছেন রাজশাহী রেলওয়ের সুপারিনটেনডেন্ট আব্দুল করিম।

তিনি জানান, রাত ১১টা ২০ মিনিটে রাজশাহী থেকে ধূমকেতু এক্সপ্রেস ছেড়ে যাওয়ার কথা ছিল। তবে দুর্ঘটনার কারণে যাত্রা বাতিল ঘোষণা করা হয়েছে। ওই ট্রেনে টিকিট নেয়া যাত্রীদের টাকা ফেরত দেয়া হয়েছে।

বৃহস্পতিবার সকালের বনলতা এক্সপ্রেস ও সিল্কসিটি এক্সপ্রেসের যাত্রাও বাতিল করা হয়েছে। সকালে ওই দুটি ট্রেন ছাড়ার আধা ঘণ্টা আগে যাত্রীরা এসে টিকিটের টাকা ফেরত নিতে পারবেন।

এদিকে দুর্ঘটনার কারণে ঈশ্বরদীগামী কমিউটার ট্রেনও রাজশাহী থেকে ছাড়তে পারেনি। ঢাকা থেকে বিকেলে ছেড়ে আসা আন্তঃনগর সিল্কসিটি এক্সপ্রেস নাটোরের আব্দুলপুর ও বনলতা এক্সপ্রেস রাজশাহীর আড়ানী স্টেশনে আটকা পড়েছে। প্রচণ্ড বৃষ্টির মধ্যে ট্রেনে আটকা পড়ায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খন্দকার শহীদুল ইসলাম জানান, পথে যেসব ট্রেন বিভিন্ন স্টেশনে আটকা পড়েছে, সেখানে যাত্রীদের নিরাপত্তার সার্বিক ব্যবস্থা নেয়া হয়েছে। চেষ্টা করছি দ্রুত দুর্ঘটনা কবলিত ট্রেনের বগিগুলো সরিয়ে সড়ক ক্লিয়ার করার। তবে বুধবার সন্ধ্যা থেকে শুরু হওয়া তুমুল বৃষ্টির কারণে উদ্ধারকাজে বিলম্ব হচ্ছে। এজন্য কয়েকটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।

ওয়েব সম্পাদনা : জয়ন্ত চট্টোপাধ্যায়