বিশ্বকাপের দৌড়ে কার অবস্থান কোথায়

রেকর্ডের ফুলঝুড়ি ইংল্যান্ড বিশ্বকাপে। গত সব আসরকে ছাপিয়ে ব্যাট হাতে দাপট দেখিয়েছে ব্যাটসম্যানরা। বল হাতেও গতির ঝড় তুলেছেন বোলাররা। বিশ্বকাপে আর বাকী ১ ম্যাচ। ফাইনালের আগে ব্যাটে বলে শীর্ষে আছেন কারা?

রানীর দেশে ব্যাটারদের দাপট। বিশ্বকাপের ইতিহাসে যেখানে মাত্র দুই জন ব্যাটসম্যানই এক আসরে ছয়শোর বেশি রান করতে পেরেছিল,সেখানে বিলেতের মাটিতে এরি মাঝে ৩ ব্যাটারের ব্যাটে ছুয়েছে ছয়শো ঘর।পাঁচশ’র গন্ডি পেরেয়েছে ছয় ব্যাটসম্যান।

সুযোগের সৎ ব্যবহার কি করে করতে হয়, তা হাড়ে হাড়ে বুঝিয়ে দিয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। বিশ্বকাপে ৯ ম্যাচ খেলে জীবন পেয়েছিলেন ৮ খান। আর সেখান থেকেই ওয়ার্ল্ডকাপ ইতিহাসে সর্বোচ্চ পাঁচ শতক হাঁকিয়ে ৬৪৮ করে রানের সংগ্রাহকের চূড়ায় রোহিত।

অজি স্কোয়াডে নিজের মূল্যটা বুঝিয়ে দিয়েছেন ডেভিড ওয়ার্নার। এক রান কমে ৬৪৭ করে দ্বিতীয় অবস্থানে তিনি। তার পরই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ৮ ম্যাচ খেলে ছয়শর গন্ডি পেরিয়েছেন। ৮৬ গড়ে করেছেন ৬০৬ রান। তার পরের দুই জায়গায় যথাক্রমে জো রুট ও কেন উইলিয়ামসন।

ইংলিশ কন্ডিশনে খেলা আর পেস বোলারদের দাপট থাকবে না। তা তো হয় না। গতির ঝড় তুলে প্রতিপক্ষের ব্যাটারদের নাভিশ্বাস তুলেছেন অজি ফাস্ট বোলার মিচেল স্টার্ক। গত আসরে ২২ উইকেট নিয়ে শীর্ষে থাকা স্টার্ক চলতি আসরে ২৭ উইকেট নিয়ে নিজেকে চাপিয়ে গেছেন।

তার পরেই কাটার মাস্টার মুস্তাফিজের অবস্থান। টাইগার ফাস্ট বোলার ৮ ম্যাচ থেকে নিয়েছেন ২০ উইকেট। লর্ডসের অনার্স বোর্ডে নাম তুলার সাথে ব্যাক টু ব্যাক ৫ উইকেট নিয়ে রেকর্ডের খাতায় ও ভাগ বসিয়েছেন মুস্তাফিজ। সেরা পাঁচের বাকী তিন জায়গায় যথাক্রমে ইংলিশ বোলার জোফ্রা আর্চার, কিউই ফাস্ট বোলার লকি ফার্গুসন ও ভারতের জাসপ্রিত বুমরাহ।

প্রতিবেদক: ইমরান হোসাইন

ওয়েব সম্পাদনা: ধ্রুব হাসান