শিগগিরই অবৈধ রিকশা উচ্ছেদের ঘোষণা সাঈদ খোকনের

রাজধানীর প্রধান তিনটি সড়কে রিকশা বন্ধের সিদ্ধান্ত বহাল রেখেছে যানজট নিয়ন্ত্রণে গঠিত কমিটি। তবে, পারাপারের জন্য এসব সড়কের সংযোগ মোড়ে রিকশা চলতে পারবে।

কমিটির সিদ্ধান্তের ভিত্তিতে শিগগিরই অবৈধ রিকশা উচ্ছেদ অভিযানের ঘোষণা দিয়েছেন দক্ষিণের মেয়র সাঈদ খোকন।

যানজট নিয়ন্ত্রণে গঠিত কমিটির প্রথম সভার সিদ্ধান্তের ভিত্তিতে গেলো ৭ জুলাই থেকে রামপুরা-সায়েদাবাদ, আজিমপুর-গাবতলী ও সায়েন্সল্যাব-শাহবাগ সড়কে রিকশা চলাচল বন্ধ করে দেয়া হয়। এমন সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নামেন রিকশা চালক ও মালিকরা।

সেই আন্দোলনের প্রেক্ষিতে অনেকটাই শিথিল হয়ে যায় রিকশা চলাচলের উপর নিষেধাজ্ঞা। আগের মতোই এসব সড়কে শুরু হয় রিকশা চলাচল।

এমন পরিস্থিতিতে রোববার আবারো বৈঠকে বসে যানজট নিয়ন্ত্রণে গঠিত কমিটি। তাদের মূল্যায়ন, রিকশা বন্ধ করার ফলে তিনটি সড়কে গতি আসায় নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুযোগ নেই। কেবল পারাপারের জন্য সড়কের সংযোগ মোড়ে রিকশা চলতে পারবে।

এসব সিদ্ধান্তের ভিত্তিতে রিকশা চালক ও মালিক প্রতিনিধিদের সাথে বৈঠকে বসে যানজট নিয়ন্ত্রণ কমিটি। বৈঠকে রিকশা বন্ধের সিদ্ধান্ত মেনে নিয়ে অবৈধ রিকশা উচ্ছেদের সুপারিশ করেন মালিক-শ্রমিক প্রতিনিধিরা।

রিকশার বিকল্প হিসেবে রামপুরা-সায়েদাবাদ, আজিমপুর-গাবতলী ও সায়েন্সল্যাব-শাহবাগ সড়কে নতুন করে বিআরটিসি বাস নামানোর সিদ্ধান্ত নেয়া হয়।

প্রতিবেদক: মনির মিল্লাত
ওয়েব সম্পাদনা: শম্পা বিশ্বাস