এইচএসসিতে পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় গত বছরের তুলনায় এবার সারাদেশে পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ। আর আর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৮ হাজার ২৪ জন।

বুধবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলের অনুলিপি হস্তান্তর করে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি এ তথ্য জানান।

ফলাফল হস্তান্তরের সময় শিক্ষামন্ত্রী বলেন, এবার এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন। পাস করেছে নয় লাখ ৮৮ হাজার ১৭২ জন।

তিনি জানান, আটটি বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৪১ হাজার ৮০৭ জন, মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৫৪৩ জন। কারিগরি বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ২০৬ জন।

জানা গেছে, বেলা সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

২০১৯ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ১ এপ্রিল। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

ওয়েব সম্পাদনা : জয়ন্ত চট্টোপাধ্যায়