শতভাগ পাসে মাদরাসা শীর্ষে

এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯০৭টি প্রতিষ্ঠানে শতভাগ পাস করেছে। এদের মধ্যে কলেজ মাত্র ১৭১টি। আর মাদরাসা ৬১৫টি ও ১২১ কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। একইসঙ্গে ১০টি বোর্ডের গড় পাসের হার যেখানে ৭৩.৯৩ শতাংশ, সেখানে মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮.৫৬ শতাংশ।

বুধবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডের প্রধানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন। এরপর সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানরা তাদের স্ব স্ব বোর্ডের ফলও প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ২৪৩ জন। এছাড়া কারিগরি বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ, আর জিপিএ-৫ পেয়েছেন তিন হাজার ২৩৬ জন।

শিক্ষার্থীরা মোবাইল, ইন্টারনেট ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবেন। নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও অনলাইনে একযোগে ফল প্রকাশ করা হবে। (www.educationboardresults.gov.bd/) ওয়েবসাইট থেকে পরীক্ষার ফল জানা যাবে।

মোবাইলে ফল: এবারও মোবাইল থেকে এসএসএম করে পরীক্ষার ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসির ফল জানাতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে। এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

ওয়েব সম্পাদনা : জয়ন্ত চট্টোপাধ্যায়