চীনে গুগলের সার্চ ইঞ্জিন প্রকল্প বাতিল

হুট করেই বাতিল করা হয়েছে চীনে গুগলের সেন্সরড সার্চ ইঞ্জিন চালুর বিতর্কিত ড্রাগনফ্লাই প্রকল্প। প্রতিষ্ঠানটির এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানা যায়। তবে প্রকল্পটি গত বছর বাতিল করা হয়েছে বলে জানানো হলেও তা চালু ছিল বলে গুজব রয়েছে। খবর দ্য ভার্জ।

মার্কিন সিনেট জুডিশিয়ারি কমিটিকে গুগলের নির্বাহী কর্মকর্তা কারান ভাটিয়া বলেন, ‘আমরা প্রজেক্ট ড্রাগনফ্লাই বাতিল করেছি।’

এদিকে বিবিসির খবরে বলা হয়েছে, গুগলের এই চীনা সার্চ ইঞ্জিনকে এর আগেই সাবেক এক কর্মকর্তা ‘বিরক্তিকর’ বলে অভিহিত করেছেন। ড্রাগনফ্লাই এর মাধ্যমে চীনা কর্তৃপক্ষ ব্যবহারকারীদের অনলাইন কন্টেন্ট নিয়ন্ত্রণ করাসহ নাগরিকদের আচরণ পর্যবেক্ষণ করতে পারে বলে অনেকেই এর সমালোচনা করেছেন।

ড্রাগনফ্লাই নিয়ে শুরু থেকেই সমালোচনার মুখে পড়েছে গুগল। এই প্রকল্প বাতিল করতে আন্দোলনও করেছেন গুগল কর্মীরা। প্রতিষ্ঠানের ওপর চাপ বাড়তে থাকায় ২০১৮ সালের শেষ দিকেই সার্চ ইঞ্জিন বানানোর কাজ পুরোপুরি বন্ধ করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

দ্য ইন্টারসেপ্ট এর খবরে বলা হয়, ২০১৭ সালে একটি কোম্পানি প্রকল্প হিসেবে ড্রাগনফ্লাই চালু করা হয়। এসব নথিতে বলা হয়, বিবিসি এবং উইকিপিডিয়াসহ অন্যান্য ওয়েবসাইটের সার্চ করা ফলাফল কাজে লাগানোর জন্য গুগলের প্রকৌশলী চীনের নিয়ন্ত্রণাধীন থেকে এক অর্থে কাজ করেছেন।

ওয়েব সম্পাদনা : জয়ন্ত চট্টোপাধ্যায়