নির্বাক হল মিনি মাউস, মারা গেলেন তার কণ্ঠদাতা

মিকি মাউস, মিনি মাউস, ডোনাল্ড ডাক, গুফি-নামগুলো শুনলেই চোখের সামনে ভেসে ওঠে উজ্জ্বল, হাসিমুখের কয়েকটা চরিত্র। নব্বইয়ের দশকের প্রত্যেকের ছেলে ও মেয়েই শৈশবজুড়ে রয়েছে ওয়াল্ট ডিজনি। মনে গেঁথে রয়েছে চরিত্রগুলোর বিভিন্ন কণ্ঠস্বর। এখন ভরসা শুধু সেই স্মৃতি-ই।

মিনি মাউসের গলায় আর শোনা যাবে না পরিচিত কণ্ঠস্বর। শুক্রবার, ক্যালিফোর্নিয়ার গ্লেনডেলে মারা যান মিনির কণ্ঠস্বরের নেপথ্য নায়িকা রুসি টেলর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

শনিবার ডিজনির তরফে জানানো হয় এই দুঃসংবাদ। দুঃখপ্রকাশ করেন রুসির দীর্ঘদিনের বন্ধু তথা ‘গুফি’ চরিত্রের কণ্ঠদাতা বিল ফার্মার।

বলেন, পরিবারের মতো ছিলেন রুসি। মিনি মাউসের মতোই মিষ্টি, মজাদার। ততটাই প্রতিভাবান ও নম্র। ওর কথা মনে পড়বে।

রুসি নিজেও ছোট থেকে ডিজনি ভক্ত ছিলেন। এই প্রসঙ্গে ডিজনির তরফে রুসির জীবনের একটি ঘটনার কথা উল্লেখ করা হয়। ছোটবেলায় মা ও ভাইয়ের সঙ্গে ডিজনিল্যান্ডে ঘুরতে গিয়েছিলেন রুসি। সেখানে তার দেখা হয় ডিজনির মালিক ওয়াল্ট ডিজনির সঙ্গে। সেই ছোট বয়সেই ডিজনিতে কাজ করার ইচ্ছার কথা জানিয়েছিলেন তিনি।

দীর্ঘ ৩০ বছরের বেশি সময় ধরে একসঙ্গে পথ চলেছেন মিনি ও রুসি । প্রয়াত অভিনেতা ওয়েইন অ্যালওয়াইনের স্ত্রী ছিলেন তিনি। মিকি মাউসের গলা দিয়েছিলেন ওয়েইনই।

টেলিভিশন, থিম পার্ক, অ্যানিমেশন, ছবিসহ বহু ক্ষেত্রে মিনি মাউসের গলায় শোনা গিয়েছে রুসির কণ্ঠস্বর। এছাড়াও ডিজনির অন্য বেশ কয়েকটি চরিত্রেরও কণ্ঠদাতা ছিলেন তিনি। তার মৃত্যুর সঙ্গে হারিয়ে গেল সেইসব কণ্ঠও। নির্বাক হল মিনি মাউস।

ওয়েব সম্পাদনা : জয়ন্ত চট্টোপাধ্যায়