ব্রেকিং নিউজ:
যুক্তরাষ্ট্রে বেকারদের চাকুরি হচ্ছে
নিউজ ডেস্ক    আগষ্ট ২২, ২০১২, বুধবার,     ০২:৩৩:০০

 

যুক্তরাষ্ট্রের জ্বালানী খাতে এখন বেকার মার্কিনীদের চাকুরির হচ্ছে। বর্তমান সময়ে তেল ও গ্যাস উৎপাদন বেড়ে যাওয়ায় এই সুযোগ তৈরি হচ্ছে। যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সংগঠনগুলোও এই খবর নিশ্চিত করেছে। আর উত্তর ডাকোটা প্রদেশের তেল ও গ্যাস উৎপাদনের সাথে যোগ হয়েছে নতুন প্রযুক্তি।
তেল ও গ্যাস উৎপাদনে গত তিন বছরে ২৭ শতাংশ মানুষের চাকুরি হয়েছে। আর অর্থনৈতিক পূর্বাভাসকারি সংগঠন ‘আই এইচ এস গ্লোবাল ইনসাইট’ জানিয়েছে আগামী পাঁচ বছরে ৪৫ শতাংশ গিয়ে দাড়াবে এই খাতে কর্মসংস্থানের হার।
খনিজ সম্পদে ভরপুর যুক্তরাষ্ট্রের ওকলাহামা আর সাউথ ডাকোটা। এই অঞ্চলের তেল আর গ্যাস উত্তোলনে শুরু হয়েছে নতুন প্রযুক্তির ব্যবহার। আর এটিই যুক্তরাষ্ট্রের কর্মসংস্থানের পালে নতুন হাওয়া যোগাতে শুরু করেছে।
বেকারত্বের হার কমাতে ওবামা প্রশাসনের নিত্য নতুন উদ্যোগকে অনেকটাই এগিয়ে দিয়েছে জ্বালানী খাতের এই নতুন সম্ভাবনা। আর তাদের কয়েকজন এই খনির ট্রাক ড্রাইভার তেল উত্তোলন কর্মী ও ক্যাপের শ্রমিক। এখানে কাজ পাওয়া শ্রমিকরা জানিয়েছে,‘এই কাজটা আমাকে ছাড় দিয়ে করতে হচ্ছে। কারণ আমার পরিবারকে চালানো জন্য। তবে আমার জন্য পর্যাপ্ত নয় এই চাকুরির অর্থ।’
একজন তেল উত্তোলন শ্রমিক বলেছে তার স্ত্রীসহ চার বাচ্চা। তার দুই বছরের বাচ্চার ভবিষ্যত রয়েছে। তার জন্য তাকে এই কাজ করতে হচ্ছে।
ডাকোটা শহরের উলিয়ামস অর্থনৈতিক উন্নয়ন সংগঠনের পরিচালক টম রোর্ফস্টেড এই শহরের খনিতে কেন কাজ করতে আসে শ্রমিকরা তার ব্যাখ্যা দিয়েছেন।
টম বলেছেন, ‘এখানে হেম বারগার বানানো, বাসাবাড়ি পরিস্কার ও অবর্জনা সারানো কাজে শ্রমিক পাওয়া যায় না। আবার যারা আসে এই কাজে,তাদের মজুরি অনেক বেশি। সেজন্য তেল খনিতে কাজ করে মুজরি পাচ্ছে,তার সাথে থাকার জায়গাও পাচ্ছে।’
তবে যুক্তরাষ্ট্রে বর্তমান সময়ে বেকারত্বের হার অনেক বেশি। আর এই বেকারত্ব কমাতে ওবামা সরকার নানা পদক্ষেপ নিচ্ছে। মার্কিন নির্বাচনকে সামনে রেখে এই অর্থ বছরের বাজটের একটা অংশ কর্মসংস্থান তৈরির ক্ষেত্রে ব্যয় করার ঘোষনা দিয়েছেন শুক্রবার। বাজেটের এই অর্থ সড়ক ও মহাসড়ক সংস্কারে কাজে লাগানো হবে। আর এই কাজে অনেক বেকার মানুষের কাজের ক্ষেত্র তৈরি হবে।
আর.এস/এস.এম.বি/০২.৩০
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৭১৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :