ব্রেকিং নিউজ:
প্রযুক্তির পসরা নিয়ে বার্লিনে চলছে ‘ক্যাম্পাস পার্টি’
নিউজ ডেস্ক    আগষ্ট ২৪, ২০১২, শুক্রবার,     ০৪:৪৪:২৩

 

জার্মানির বার্লিনে বসেছে প্রযুক্তি প্রেমীদের মিলন মেলা 'ক্যাম্পাস পার্টি'। প্রযুক্তি ডেভেলপার এমনকি হ্যাকারারাও হাজির হয়েছে এই মেলায়। নিজেদের তৈরী প্রযুক্তি আর নিত্যনতুন প্রযুক্তি ভাবনার কথা বিশ্ব ব্যাপী ছড়িয়ে দিতে এই মেলায় হাজির হয়েছেন অন্তত ১০ হাজার মানুষ।
বার্লিনের একটি পরিত্যক্ত বিমানবন্দরের চেহারাই পাল্টে দিলেন প্রযুক্তি প্রেমীরা। ক্যাম্পাস পার্টি নামের এই আয়োজন বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রনিক এন্টারটেইনমেন্ট ইভেন্ট। সেখানে চলছে প্রযুক্তি পণ্যের প্রদর্শণী, সেমিনার আর আড্ডাতো আছেই।
ক্যাম্পাস পার্টির প্রতিষ্ঠাতা প্যাসো রাগাগেলস জানালেন, ‘'আমাদের দৈনন্দিন জীবনে আমরা একে অন্যের সাথে সময় কাটানোর সময় খুব বেশি পাইনা। কিন্তু এখানে সবাই একসাথে থাকছে, ধারণাগুলো এক অন্যের সাথে শেয়ার করছে। আর এভাবেই বড় বড় প্রজেক্টও তৈরি হচ্ছে।’
টাচস্ক্রিন মোবাইল ফোন আর ট্যবলেট পিসির ধারণা এই মেলাতেই প্রথম জায়গা পেয়েছিলো। তার কয়েক বছর পরই সবার হাতে পৌছে যায় নতুন ওই পণ্য। স্কারলেট মোটরসের প্রতিষ্ঠাতা জুলিয়েন ফোরগাড বলেছেন, 'সব উদ্যমী মানুষ এখানে হাজির হয়েছে। তারা এখানে এসেছে কারণ তারা প্রযুক্তি ভালোবাসে, তারা নতুন কিছু আবিষ্কার করে সামনে এগিয়ে যেতে চায়।'
তবে শুধু নিজেদের উদ্ভাবন দেখাতেই এখানে হাজির হননি সবাই। কেউ এসেছেন অভিজ্ঞদের কাছ থেকে নিজেদের আরেকটু শানিয়ে নিতে, আবার কেউ এসেছেন নিজের ব্যবসাকে একটু এগিয়ে নিতে। ১৯৯৭ সালে স্পেনের মলিনা শহরে প্রথমবারের মতো বসেছিলো ক্যাম্পাস পার্টি। সেবার মাত্র কয়েকশ অংশগ্রহনকারী এসেছিলো। আর এবারের আসরে অংশ গ্রহণকারীর সংখ্যা ১০ হাজার। তাও আবার সবাইকে জায়গা দেয়া সম্ভব হয়নি এবারের মেলায়। প্রায় ৫ হাজার মানুষ রাত কাটাচ্ছেন মেলা প্রাঙ্গনে। আগামী ২৬ আগস্ট শেষ হবে এই ক্যাম্পাস পার্টি।
এইচ.আর/এস.এম.বি/০৪.৪৫
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৫৬৫ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :