ব্রেকিং নিউজ:
তরুণ প্রজন্মকে রক্ষায় স্পেইন লাইব্রেরী
নিউজ ডেস্ক    আগষ্ট ২৮, ২০১২, মঙ্গলবার,     ০৪:২৪:৪৩

 

মাদকের হাত থেকে কলম্বিয়ার শিশুদের বাঁচাতে লাইব্রেরীর আশ্রয় নিয়েছে কর্তৃপক্ষ। কলম্বিয়ার মাদক সাম্রাজ্য বলে পরিচিত মেন্ডেলিন জেলাকে অন্যরকম এক পরিচিতি এনে দিয়েছে একটি লাইব্রেরী। এই জেলার সহিংসতার শহর সান্তো ডোমনিগো এখন আলাদাভাবে বিখ্যাত স্পেইন লাইব্রেরীর জন্য। শুধু এই লাইব্রেরীর কারনেই অনেক পর্যটক ভিড় করেন এই শহরটিতে।
কলম্বিয়ার মেন্ডেলিন জেলার ঘন বসতিপূর্ণ শহর সান্তো ডোমিনগো। শহরজুড়ে গায়ের সাথে গা লাগানো বাড়িঘর। মাদকের আখড়া হিসেবে দুনিয়াজুড়ে শহরটির পরিচিতি। তবে এর আরেকটি পরিচিতিও আছে। এই শহরে গড়ে উঠেছে সর্বাধুনিক একটি লাইব্রেরী।
সান্তো ডোমিনগো শহরের এই স্পেন পার্ক পাবলিক লাইব্রেরীর খ্যাতি এখন দুনিয়া জোড়া। স্পেনের অনুদানে গড়ে উঠেছে বলেই এই নামকরন। লাইব্রেরী ভবনটি ডিজাইন করেছেন কলম্বিয়ার বিখ্যাত স্থপতি জিয়ানকারলো মাজ্জানতি। ২০০৭ সালে যাত্রা শুরু করা এই লাইব্রেরী এখন আলোর পথ দেখাচ্ছে মাদকের কবলে ডুবতে বসা সান্তো ডোমিনগোর নতুন প্রজন্মকে।
স্থানীয় স্কুল ছাত্রী জানিয়েছে, আমি প্রায়ই এই লাইব্রেরী থেকে ১৫ থেকে ২০ দিনের জন্য বই ধার নেই। আমার প্রয়োজনীয় অনেক তথ্যই খুঁজে পাই সেখানে। তিনটি বিশাল পাথরের ভবনে লাইব্রেরী ছাড়াও রয়েছে একটি কালচার সেন্টার ও একটি যোগাযোগ কেন্দ্র। লাইব্রেরীতে যাওয়া আসার জন্য রাস্তা ছাড়াও দূর দূরান্তের পাঠকদের জন্য রয়েছে ক্যাবল কারের ব্যবস্থা। শহরের যে কোন প্রান্ত থেকে ক্যাবল কারে উড়ে চলে আসা যায় লাইব্রেরীতে। মাদক আর সন্ত্রাসে বিপর্যস্থ কলম্বিয়ার নতুন প্রজন্মকে বাঁচাতে বড় রকমের ভূমিকা রাখছে এই স্পেন পার্ক পাবলিক লাইব্রেরী।
এস.এস/এস.এম.বি/০৪.৩০

বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৭১৬ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :