ব্রেকিং নিউজ:
ভারতীয় সিনেমার শত বর্ষে ঢাকায় চলচ্চিত্র উৎসব
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ০১, ২০১২, শনিবার,     ১০:১৩:২৬

 

ভারতীয় সিনেমার শত বছর পূর্তি উপলক্ষে ঢাকায় শুরু হয়েছে “ভারত-বাংলাদেশ যৌথ চলচ্চিত্র উৎসব”। শনিবার সকালে জাতীয় জাদুঘর মিলনায়তনে উৎসবের উদ্বোধন করেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী আবুল কালাম আজাদ। এসময় উপস্থিত ছিলেন খ্যাতিমান ভারতীয় চলচ্চিত্র নির্মাতা মুজাফফর আলী, অভিনেতা ফারুক শেখ ও উৎসবের অন্যতম পরিচালক রাজিব কুমার জৈন।
চলতি বছরের ২১ এপ্রিল শতবর্ষে পা রেখেছে উপমহাদেশের চলচ্চিত্র শিল্প । ভারতীয় সিনেমার এই শত বছর পেরিয়ে আসা উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন ও ঢাকার ইন্দিরা গান্ধী সংস্কৃতিক কেন্দ্র যৌথভাবে আয়োজন করেছে এই ইন্দো-বাংলা চলচ্চিত্র উৎসবের।
মূল উৎসব শুরু হয় ১৯১৩ সালে দাদা সাহেব ফালকে নির্মিত প্রথম ভারতীয় নির্বাক সিনেমা “রাজা হরিশচন্দ্র” ও সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ দেখানোর মধ্য দিয়ে। ভারতীয় পূরাণ- মহাভারতের কাহিনী অবলম্বনে তৈরী মাত্র ১৩ মিনিটের নির্বাক ছবি “রাজা হরিশচন্দ্র” উপমহাদেশের চলচ্চিত্র ইতিহাসের প্রথম ফিচার ছবি।
এর আগে উদ্বোধনী আয়োজনে চলচ্চিত্র শিল্প এবং দুই প্রতিবেশী দেশের মধ্যে এই শিল্পের মেলবন্ধন নিয়ে কথা বলেন জনপ্রিয় ‘উমরাও জান’ ছবির পরিচালক মুজাফফর আলী ও অভিনেতা ফারুক শেখ।
সাতদিনের উৎসবে দেখানো হবে ২৩ টি সিনেমা। ডিভিডি ফরম্যাটে প্রদর্শিতব্য এই সিনেমাগুলোর ১৫টি ভারতের আর ও ৮টি বাংলাদেশের। ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার পাওয়া বিশিষ্ট অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় উৎসবে না থাকলেও পাঠিয়েছেন ভিডিও মেসেজ।
আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা, দুপুর সাড়ে তিনটা ও সন্ধ্যা ছয়টায় চলচ্চিত্র প্রদর্শনী সবার জন্য খোলা থাকবে।

পি. এস./এম. এস./২১.১৫
বিভাগ: আনন্দযোগ   দেখা হয়েছে ১০২৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :