ব্রেকিং নিউজ:
এক বছরে গ্যাস উৎপাদন ১২০ মিলিয়ন ঘনফুট বাড়িয়েছে বাপেক্স
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ০৮, ২০১২, শনিবার,     ০২:২২:৫৪

 

গ্যাসক্ষেত্রে সম্প্রতি সফলতা দেখিয়েছে সরকারি অনুসন্ধান প্রতিষ্ঠান বাপেক্স। বাপেক্স অনুসন্ধানের মাধ্যমে গত বছর জাতীয় গ্রীডে প্রায় ১২০ মিলিয়ন ঘনফুট গ্যাস যোগ করেছে। নেত্রকোনার সুনেত্র ও নারায়ণগঞ্জের রূপগঞ্জেও শিগগিরি গ্যাস পাওয়া যাবে বলে কর্মকর্তারা আশা করছেন। আগামী বছর পাওয়া যাবে আরো ৫৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস। গ্যাসক্ষেত্র হিসেবে সবশেষ আবিস্কার কুমিল্লার শ্রীকাইল। সরকারি অনুসন্ধান প্রতিষ্ঠান বাপেক্স আশা করছে এই গ্যাসক্ষেত্রটি থেকে ৩০ থেকে ৩৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে।
এর আগে গত বছরের আগস্টে বাপেক্স নোয়াখালির সুন্দলপুর থেকে গ্যাস তোলা শুরু করে। গত এক বছরে, বাপেক্সের মাধ্যমেই সারাদেশে গ্যাসের উৎপাদন বাড়ানো গেছে প্রায় ১২০ মিলিয়ন ঘনফুট। কেবল তাই নয়, স্থলভাগে তৃমাত্রিক ভূ-কম্পন জরিপেও সাফল্য দেখিয়েছে--বাপেক্স। পেট্রোবাংলাও আশা করছে আগামী বছরের মধ্যে আরো ৫৫০ মিলিয়ন ঘটফুট গ্যাস পাওয়া যাবে। শিগগিরি কৈলাশটিলা থেকে প্রতিদিন পাওয়া যাবে ৫০০ ব্যারেল তেলও।
এরপরও জ্বালানি বিশেষজ্ঞরা মনে করেন, বাপেক্সকে যতটা গুরুত্ব দেয়া দরকার, তা এখনো হয়নি। তাদের মতে কারিগরী ও অর্থনৈতিকভাবে বাপেক্সকে আরো শক্তিশালী করা গেলে বিদেশের উপর আমাদের নির্ভরতা কমানো সম্ভব।

বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৭৭৫ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :