ব্রেকিং নিউজ:
বঙ্গবন্ধুর হত্যাকারী নূর চৌধুরীকে ফেরত দিচ্ছে কানাডা
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ০৯, ২০১২, রবিবার,     ০১:৫০:৩৫

 

মৃত্যুদন্ড না দেয়ার শর্তে বঙ্গবন্ধুর হত্যাকারী নূর চৌধুরীকে ফেরত পাঠাতে রাজি কানাডা সরকার। বাংলাদেশ সফররত কানাডার এমপি মাইকেল পিওর একথা জানিয়েছেন।
রোববার প্রেসক্লাবে মিট দ্য প্রেস অনুষ্ঠানে মাইকেল পিওর বলেন, “ বাংলাদেশ সরকার যদি এ ব্যাপারে লিখিত দেয় তবে কানাডাও তার প্রতিশ্রুতি রাখবে”। এসময় তিনি আরো বলেন, “ নূর চৌধুরী ক্যানাডার নাগরিক। যদিও ক্যানাডার ইতিহাসে এভাবে কাউকে ফেরত দেয়ার নজির নেই, এই প্রথম এ ধরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে”।
পদ্মাসেতুর দুর্নীতি প্রসঙ্গে পিওর বলেন, “ক্যানাডিয়ান প্রতিষ্ঠান এসএনসি লাভালিনের দুর্নীতি নিয়ে ক্যানাডা পুলিশ কাজ করছে”।
এছাড়া বাংলাদেশের শ্রমিক নেতা আমিনুলের হত্যাকান্ডেও উদ্বেগ জানান তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর কিছু সদস্যের হাতে সপরিবারে নিহত হন। দীর্ঘ প্রায় ৩৫ বছর পর এর বিচার হয়। বিচারে নূর চৌধুরীসহ ১২ জনের ফাঁসির আদেশ দেন সর্বোচ্চ আদালত। রায় অনুযায়ী কারাগারে আটক পাঁচ আসামির ফাঁসির দণ্ড গত জানুয়ারিতে কার্যকর করা হয়েছে। জিম্বাবুয়েতে পালিয়ে থাকা অবস্থায় মারা গেছেন আসামি আবদুল আজিজ পাশা। অবশিষ্ট পলাতক ছয় আসামির একজন নূর চৌধুরী।
নূর চৌধুরী ও তাঁর এক সহযোগী ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোররাতে সাবমেশিনগান দিয়ে গুলি করে জাতির জনক ও তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানকে হত্যা করেন। এর পরপরই তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন। তখন তাঁর বয়স ছিল ২৪ বছর। ১৯৭৬ সালে তাকে কূটনৈতিক হিসাবে ইরানে পাঠায় জিয়াউর রহমান সরকার।


এ.আর/১৩৩৬
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৫৫৭ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :