ব্রেকিং নিউজ:
সিনেমায় মহানবীকে অসম্মান করায় মুসলিম দেশগুলোতে বিক্ষোভ
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ১৪, ২০১২, শুক্রবার,     ০৩:৫১:৩৫

 

বিতর্কিত মার্কিন ছবিতে মহানবীকে অসম্মান করার প্রতিবাদে বিশ্বের দেশে দেশে বিক্ষোভ চলছে। তিউনিশিয়া, ফিলিস্তিন, ইরাক, ইয়েমেন আর মিসরে ব্যাপক বিক্ষোভ চলছে। ইয়েমেনে পুলিশের গুলিতে মারা গেছে ৪ বিক্ষোভকারী। লিবিয়ায় গ্রেপ্তার করা হয়েছে অন্তত ৮ জনকে।
‘ইনোসেন্স অব মুসলিম’ নামের এই ছবিতে মহানবীকে অসম্মান করার প্রতিবাদে মঙ্গলবার থেকে কায়রোর মার্কিন দূতাবাসের সামনে টানা বিক্ষোভ চলছে। বৃহস্পতিবার দিনভর কায়রোর মার্কিন দূতাবাসের সামনে পুলিশের সাথে দফায় দফায় সংঘর্ষ হয়। সংঘর্ষ নিয়ন্ত্রনে আনতে জলকামান ও টিয়ার শেল ব্যবহার করে পুলিশ। এখানে আটক করা হয় ১২ জনকে।
এদিকে ইয়েমেনের রাজধানী সানায় মার্কিন দূতাবাসে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। পুলিশের ফাঁকা গুলিও তাদের রুখতে পারেনি। দূতাবাস কম্পাউন্ডে ঢুকে বেশ কটি গাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। পরে তাদের ওপর গুলি চালিয়ে দূতাবাসের নিয়ন্ত্রন নেয় নিপরাপত্তা বাহিনী। দূতাবাস কর্মীদের নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।
বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ইরানেও। রাজধানী তেহরানে সুইস দূতাবাসের সামনে বিক্ষোভ করে ইরানিরা। মার্কিনপন্হীদের প্রতিনিধিত্বকারী সুইজ্যারল্যান্ড দূতাবাসের সামনে জড়ো হয়ে ইসরাইল ও মার্কিন বিরোধীর শ্লোগান দেয় তেহরানের শিক্ষার্থীরা। পোড়ানো হয় মার্কিন পতাকা। হামলার আশঙ্কায় সুইস দূতাবাসের চারপাশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।
একই ঘটনায় বিক্ষোভ হয়েছে ইরাকের রাজধানী বাগদাদেও। শিয়া অধ্যুষিত সাদর সিটির রাস্তায় বিক্ষোভ করেছে কয়েক’শো ইরাকি। এ সময় তারা ইসরাইল ও মার্কিন বিরোধী শ্লোগান দিয়ে দেশ দুটির পতাকা পুড়িয়ে দেয়। ইরাকে থাকা মার্কিন দূতাবাস বন্ধের দাবি জানায় বিক্ষোভকারিরা।
এস.এম.বি/০৩.৪৫

বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৬১৫ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :