ব্রেকিং নিউজ:
আগামী ৭ বছরেও নেপাল থেকে বিদ্যুৎ পাওয়া যাবে না
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ১৫, ২০১২, শনিবার,     ১২:৫৩:১৩

 

মালদ্বীপে সার্ক সম্মেলনের সময় নেপাল থেকে বিদ্যুত আমদানির জন্য নেপালের প্রধানমন্ত্রীকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুরোধ করেন। মূলত নেপালে জলবিদ্যুৎ উৎপাদনের যে বিপুল সম্ভাবনা আছে সেদিকেই নজর বাংলাদেশের। দুই দেশের মধ্যে পররাষ্ট্র সচিবদের বৈঠকেও এ নিয়ে আলোচনা হয়েছে। তবে নেপাল মনে করছে আগামী ৭ বছরেও নেপাল থেকে বিদ্যুৎ আমদানী সম্ভব নয়। কারণ তাদের নিজেদের বিদ্যুত সমস্যার সমাধানে লাগবে আরো সাত বছর।
নেপালের জ্বালানি রপ্তানি বিভাগের পরিচালক শের সিং বাট একাত্তর টেলিভিশনকে জানিয়েছেন জল বিদ্যুৎ উৎপাদনে নেপালের সুদূর প্রসারী পরিকল্পনা বাস্তবায়িত হলে এবং ভারত ট্রানজিট দিতে রাজি হলেই এই বিদ্যুত পেতে পারে বাংলাদেশ। বর্তমানে নেপালিরাই ১২ থেকে ১৩ ঘন্টার লোড শেডিংয়ে নাকাল হচ্ছেন।
নেপালের নিজের কোন শিল্প প্রতিষ্ঠান নেই। পর্যটক নির্ভর এই দেশটিতে বিদ্যুতের চাহিদা এক হাজার মেগাওয়াট। যার পুরোটাই যায় গৃহস্থালী আর ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে। তারপরও শুকনো মৌসুমে গড়ে ১৮ আর বর্ষার সময় গড়ে ১০ থেকে ১২ ঘন্টা বিদ্যুত ছাড়া থাকতে হয় তাদের। কারণ উৎপাদন মাত্র ৫০০ মেগাওয়াট। যদিও নেপালিদের অনেকেই মনে করেন বিদ্যুতের উৎপাদন নয় সরকারে দূর্নীতি আর অব্যবস্থাপনার কারনেই দিনের প্রায় অর্ধেকটাই থাকে বিদ্যুতহীন।

শের সিং বাট আরো বলেন, নেপাল থেকে বিদ্যুৎ আমদানী করতে হলে বাংলাদেশ-নেপাল-ভারতের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি হতেই হবে। পাশাপাশি এর মাধ্যমে কিভাবে উভয় দেশ লাভবান হতে পারে সেজন্য একটি উপআঞ্চলিক কমিটি গঠন করতে হবে।



জে.বি/এস.এস/১২.৪০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪৮২ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :