ব্রেকিং নিউজ:
মার্কিন নৌবাহিনীতে একদল ছাগল
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ১৬, ২০১২, রবিবার,     ০৪:০২:১০

 

মার্কিন নৌবাহিনীর সদস্য বেড়েছে। এবার নৌবাহিনীর সাথে যোগ দিলো একদল ছাগল। স্যান ফ্র্যান্সিস্কোর রেল লাইনের দু পাশের ঘাস পরিষ্কারের কাজে লাগানো হয়েছে ছাগলগুলোকে। এই মিশন সফল হলে দাবানলের হাত থেকে বাঁচবে এই অঞ্চলটি।
‘পাগলে কীনা বলে আর ছাগলে কীনা খায়’ বাঙ্গালীর এই প্রবাদ যেন কাজে লেগেছে মার্কিন নৌবাহিনী। ছাগলের সব কিছু খাবার এই প্রবণতাকে কাজে লাগিয়ে বিশেষ মিশনে পাঠানো হয়েছে একদল ছাগলকে।
স্যান ফ্র্যান্সিস্কোর রেল লাইনের দু ধার ভরে উঠেছে প্রেইরি ঘাসে। রেল চলার সময় স্ফুলিঙ্গ আর প্রচন্ড গরমে দেখা দিয়েছে দাবানলের আশঙ্কা। রাসায়নিক ব্যবহার করে ঘাস নির্মূল করা যেতে পারে কিন্তু তাতে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা আছে। তাই পরিবেশ বান্ধব উপায়ে এই সমস্যা সমাধানের কৌশল বের করেছে সান ফ্র্যান্সিস্কো রেল কর্তৃপক্ষ।
স্যান ফ্র্যান্সিস্কো রেল বিভাগের প্রেসিডেন্ট ডেভিড গ্যাভরিক বলছেন, রাসায়নিক ব্যবহার করলে মাটির গুণাগুণ নষ্ট হয়। আর ছাগল তার বিষ্ঠার মাধ্যমে মাটিতে জৈব সার ছড়ায়। তাই ছাগলই ভালো।
ঘাস পরিষ্কারের জন্য প্রাথমিকভাবে নিয়োগ করা হয়েছিলো ১০ টি ছাগল। এখন সেখানে নিয়ে যাওয়া হয়েছে ৬০ টি ছাগল। আর একেকটি দল ভাড়া করতে খরচ হয়েছে ২’শো থেকে ৪’শো মার্কিন ডলার।
যুক্তরাষ্ট্রকে দাবানলের হাত থেকে রক্ষার মতো বিরাট দায়িত্ব পালন করছে সামান্য ছাগল। শুধু তাই নয় কর্মসংস্থান সৃষ্টি করে বাঁচিয়েছে একটি পরিবারকেও। কাজেই ছাগলের প্রতি যেমন কৃতজ্ঞ তার মালিক তেমনি যুক্তরাষ্ট্রের সরকারও।
এ.এস/এস.এম.বি/০৪৪৪.০০
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৭৪৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :